‘নির্দলীয় সরকার ছাড়া নির্বাচন নিরপেক্ষ হওয়ার কোনো সম্ভাবনা নেই’

0
138

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি’র) সাধারণ সম্পাদক শাহ আলম বলেছেন, আমরা দলীয়ভাবে ২০০ আসনে মনোয়ন দেওয়ার ব্যাপারে প্রস্তুতি নিচ্ছি। নির্দলীয় সরকার ছাড়া জাতীয় নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ হওয়ার কোনো সম্ভাবনা নেই। ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণ সময় উপযোগী ও গ্রহণযোগ্য নয়। রোববার একান্ত সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।

শাহ আলম বলেন, জোটগতভাবে গণতান্ত্রিক বাম জোট সারাদেশে ৩০০ আসনে প্রার্থী দেবে। শাসক শ্রেণীর অপরাজনীতির বাইরে বিকল্প বাম জোট ছাড়া দেশে ভোটের ও ভাতের অধিকার নিশ্চিত হবে না। স্বৈর সরকার হুসেইন মুহম্মদ এরশাদের পতনের পর গত ২৮ বছরে আওয়ামী লীগ ও বিএনপি সরকারের শাসনামলে দেশে গণতন্ত্রের কোনো বিধি বিধান কার্যকর হয়নি। পাশাপাশি দেশের জনগণের ভোটাধিকারও নিশ্চিত হয়নি।

তিনি বলেন, যারাই ক্ষমতায় থাকুক বা আসুক কিন্তু দেশের জনগণের ভোটাধিকারও নিশ্চিত হওয়ার কোনো সম্ভাবনা নেই। এই প্রেক্ষিতে আমাদের সুনির্দিষ্ট দাবি হচ্ছে-এক. জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণার পূর্বে বর্তমান সরকারকে পদত্যাগ করে সব দল ও সমাজের অপরাপর মানুষের মতামতের ভিত্তিতে ‘নির্বাচনকালীন নিরপেক্ষ তদারকি সরকার’ গঠন করতে হবে। দুই. নির্বাচনের তফসিল ঘোষণার পূর্বে বর্তমান জাতীয় সংসদ ভেঙ্গে দিতে হবে। তিন. জনগণের আস্থাহীন সরকারের অনুগত বর্তমান নির্বাচন কমিশন পুনর্গঠন করতে হবে। চার. সংখ্যানুপাতিক প্রতিনিধিত্ব ব্যবস্থা প্রবর্তনসহ টাকার খেলা ও পেশীশক্তিনির্ভর বিদ্যমান গোটা নির্বাচনী ব্যবস্থার আমূল পরিবর্তন করতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here