নির্বাচনকে সামনে রেখে ঋণ বিতরণে সতর্ক ব্যাংকগুলো

0
183

জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সতর্কতার সঙ্গে ঋণ বিতরণ করছে দেশের সব ব্যাংকগুলো। যেকেনো ধরনের ঋণ দেয়ার আগে ব্যাংক সতর্ক থাকবে। যাতে কেউ অনিয়ম বা জালিয়াতি করে কোন প্রকার ঋণ না নিতে পারে। এছাড়া অনেক বড় ধরনের ঋণও দিবে না নির্বাচনের মূহুর্তে। এদিকে ব্যাংক কর্মকর্তারা বলছেন, এই বছরের নভেম্বর ও ডিসেম্বরে ঋণ বিতরণের পরিমাণ কমতে পারে। সংশ্লিষ্টদের ধারণা, নির্বাচনকে সামনে রেখে অনেকই ভুয়া ঋণ দিতে চাইবে নির্বাচনে ব্যবহার করার জন্য কিন্তু সাবধান থাকতে হবে যাতে জালিযাতি করে কেউ ঋণ না নিতে পারে। এছাড়া এখন ঋণ দিলে সেই ঋণ খেলাপি হওয়ার সম্ভবনা থাকবে বেশি ধারণা সংশ্লিষ্টদের।

তবে নির্বাচনের আগে ঋণ দেওয়ার ব্যাপারে আগ্রহ দেখাচ্ছে না ব্যাংকগুলো। ফলে ব্যাংক খাতে এখন ঋণ বিতরণ কার্যক্রম তেমনটা অগ্রগতি নেই। বড় অঙ্কের ঋণ বিতরণ হচ্ছে না। ব্যবসায়ীরাও বলছেন, তারা ব্যাংক থেকে এখন ঋণ নিতেই আগ্রহী নন। সামনে নির্বাচন। তাই নতুন করে কেউ ব্যবসা-বাণিজ্যও শুরু করছেন না। পুরনো ব্যবসা পরিচালনার ক্ষেত্রেও পর্যবেক্ষণে থাকছেন তাদের অনেকেই।

পরিসংখ্যানে দেখা গেছে, গত সেপ্টেম্বর শেষে বেসরকারি খাতে বিতরণ করা ঋণের স্থিতি দাঁড়িয়েছে ৯ লাখ ১৮ হাজার ৭৪৫ কোটি টাকা। গত বছরের সেপ্টেম্বর শেষে ঋণের পরিমাণ ছিল আট লাখ এক হাজার ২১৫ কোটি টাকা।

সার্ভিক ভাবে ব্যাংকের ঋণ বিতরণের প্রসঙ্গে জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, নির্বাচন বৃত্তি করে কোন সতর্কতা নেই। ঋণের নিয়ম অনুযায়ী ঋণ গৃহিতা ঋণ পাবে। এছাড়া ঋণ বিতরণ কমছে না বাড়ছে এ ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, ঋণ বিতরণ কমেনি বরং আরো বাড়ছে। সম্পাদনা : শাহীন চৌধুরী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here