নির্বাচনী অভিযোগ তথ্য দলিল আকারে প্রকাশ করবে বিএনপি, বৃহস্পতিবার ইসিতে স্মারকলিপি দেবে ঐক্যফ্রন্ট

0
213

ধানের শীষের প্রার্থীদের ঢাকায় ডেকেছে বিএনপি। আগামীকাল সকাল ১০টার মধ্যে তাদেরকে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে উপস্থিত হতে বলা হয়েছে। এরপর সেখান থেকে নিবার্চন কমিশন কার্যালয়ের উদ্দেশ্যে যাবে বিএনপি ও জাতীয় ঐক্যফ্রণ্ট। সেখান থেকে ফিরে বিএনপি মহাসচিব দলীয় প্রার্থীদের নিয়ে বৈঠক করবেন। ওই বৈঠকে নির্বাচনে আসনভিত্তিক যেসব অনিয়ম হয়েছে এসব বিষয়ে প্রার্থীদের মতামত নেবেন। একটি ফরম সরবরাহ করা হবে।

ওই ফরমেই প্রার্থীরা তাদের অভিযোগ লিখে জমা দিতে পারবেন। এরপর তা একত্র করে দলিল আকারে প্রকাশ করবে বিএনপি।  ওই্ ফরমে যেসব বিষয়ে তথ্য জানতে চাওয়া হয়েছে তার মধ্যে রয়েছে, তফসিল ঘোষণার পর থেকে প্রতীক বরাদ্দ পর থেকে নির্বাচনের দিন পর্যন্ত কোন আসনে কতটি মামলা, গ্রেপ্তার, প্রচারের সময় কতটি হামলা, কতজন আহত, ভোটের আগের রাতে কেন্দ্রগুলোর অবস্থা, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও আওয়ামী লীগের নেতা-কর্মীরা বাসাবাড়িতে গিয়ে কী ধরনের হুমকি-ধমকি দিয়েছে, ভোটের দিন কীভাবে এজেন্টদের কেন্দ্রে যেতে বাধা এবং মারধর করে বের করে দেওয়া হয়েছে, ভোটে কী ধরনের কারচুপি করা হয়েছে এসব বিষয়।

নির্বাচন প্রত্যাখান ও পুন নির্বাচনের দাবি জানিয়ে বৃহস্পতিবার ঐক্যফ্রন্টের প্রার্থীরা ইসিতে স্মারকলিপি দেবে। তবে এই নিয়ে দলের মধ্যে মতবিরোধ তৈরি হয়েছে। দলীয় সূত্র জানায়, নির্বাচন কমিশনে স্মারকলিপি দেওয়ার বিষয়ে দলের নীতিনির্ধারকরা বিভক্ত মতামত রয়েছে। কেউ কেউ বলেছেন যেখানে এই নির্বাচন আমরা প্রত্যাখান করেছি। নির্বাচন কমিশনের পদত্যাগ দাবি করেছি। ইসি যেখানে নির্বাচন বিষয়ে একটি অভিযোগ আমলে নেয়নি। বরং নির্বাচন নিয়ে ইসি সন্তুষ্টি প্রকাশ করেছে। সেই নির্বাচন কমিশনে স্মারক লিপি দেওয়া অর্থহীন। এর কোনো মানে হতে পারে না।
বিএনপির দায়িত্বশীল এক নেতা জানান, তারা এখনই বড় ধরণের কোনো কর্মসূচিতে যাচ্ছেন না। তবে মিছিল মিটিং সভা সমাবেশের মধ্যেই আপাতত কর্মসূচি রাখতে চান। তারপর পরিবেশ পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত হবে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here