নির্বাচনে সহিংসতা তারাই করে যারা বাংলাদেশের ভাল চায় না: বার্নিকাট

0
203

ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট বলেছেন, জাতীয় নির্বাচনের আগে সকল রাজনৈতিক দল, সংগঠন ও ব্যক্তির জন্য রাজনৈতিক প্রক্রিয়ায় পরিপূর্ণভাবে অংশগ্রহণের স্বাধীনতা থাকা উচিত। নির্বাচনের আগে-পরে সহিংসতা তারাই করে যারা বাংলাদেশের ভাল চায় না। সকল দলের মত প্রকাশে সমান সুযোগ থাকা উচিত।

সোমবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ডেমোক্রেসি ওয়াচ আয়োজিত দেশের ৪০টি জেলা থেকে আসা কেন্দ্রীয় ও তৃণমূল পর্যায়ের রাজনৈতিক নেতাদের উপস্থিতিতে ‘শান্তিতে বিজয়’ ক্যাম্পেইনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

বার্নিকাট বলেন, যে দেশটি মধ্যম আয়ের দেশ হতে যাচ্ছে, সেই দেশের জন্য অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক নির্বাচন খুবই গুরুত্বপূর্ণ বিষয়। নির্বাচনের সময় সব রাজনৈতিক দলকে পরিপূর্ণভাবে রাজনৈতিক কর্মকান্ড পরিচালনার সুযোগ দিতে হবে। আগামী সরকারের প্রতিনিধি হিসেবে যথাযথ সম্মান দেখাতে হবে। শান্তি পারস্পরিক সহনশীলতা ও অংশগ্রহণমূলক মনোভাব বাংলাদেশে এসব কিছুর রয়েছে এক জোরালো ঐতিহ্য।

তিনি বলেন, রাজনৈতিক দলগুলোর কর্মী-সমর্থকদের অবশ্যই নিজেদের রাজনৈতিক মতামত প্রকাশ প্রচারণা চালোনো ও ভয়ভীতি, প্রতিশোধ বা জবরদস্তি মূলক বিধিনিষেধ ছাড়া শান্তিপূর্ণ সভা সমাবেশ করার স্বাধীনতা থাকতে হবে। বিভিন্ন বিষয়ে মতভেদ থাকতে পারে। তবে সবার প্রতি সহযোগিতা এবং সহমর্মিতা থাকতে হবে।নির্বাচনের আগে ও পরে যে সহিংসতা হয় তার লাভবান হয় স্বার্থান্বেষী মহল। এ বিষয়টি রাজনৈতিক দলগুলোকে বুঝতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here