নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকার করায় ১০ জেলে আটক

0
169

ভোলায় নিষেধাজ্ঞা অমান্য করে করে ইলিশ শিকার করায় ১০ জেলেকে আটক করা হয়েছে। রবিবার ভোরে সদর ও চরফ্যাশন উপজেলার মেঘনা নদী থেকে তাদের আটক করা হয়। আকটৃতদের হলেন, ভোলা সদর উপজেলার ইলিশা ইউনিয়নের ইব্রাহীম (৩০), মতিন (২০) ও ইব্রাহীম (৩০) । এছাড়া চরফ্যাশন উপজেলার আটককৃতদের নাম প্রাথমিকভাবে পাওয়া যায়নি।

সদর উপজেলার মৎস্য কর্মকর্তা মোঃ আসাদুজ্জামান তথ্যটি নিশ্চিত করে বলেন, রবিবার ভোরে সদরের ইলিশা জংশন এলাকার মেঘনা নদীতে মৎস্য বিভাগ ও নৌ পুলিশ যৌথ অভিযান চালিয়ে ১০ কেজি মা ইলিশসহ তিন জেলেকে আটক করেছে।

আটককৃতদের ভোলা সদরের নির্বাহী অফিসার মোঃ কামাল হোসেন ভ্রাম্যমান আদালতের মাধ্যমে প্রত্যেককে ১ বছর করে কারাদন্ড প্রদান করেন। এছাড়াও জব্দকৃত মাছ স্থানীয় এতিমখানায় বিতরণ করা হয়।

এছাড়াও একইদিন ভোরে চরফ্যাশন উপজেলার মেঘনা নদীতে মৎস্য বিভাগ অভিযান চালিয়ে ৭ জেলেকে আটক করে। আটককৃতদের ভ্রাম্যমান আদালতে প্রেরণের পক্রিয়া চলছে বলে উপজেলা মৎস্য কর্মকর্তা জানিয়েছেন।

উল্লেখ্য, আজ ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত টানা ২২ দিন ইলিশের ভরা প্রজনন মৌসুম হওয়ায় ইলিশ মাছ আহরন, পরিবহন, মজুদ ও বাজারতাকরণ ও বিক্রির উপরেও নিষেধাজ্ঞা জারি করা হয়। আইন অমান্যকারীকে কমপক্ষে ১ বছর হতে সর্বোচ্চ ২ বছরের সশ্রম কারাদন্ড অথবা ৫ হাজার টাকা জরিমানা অথবা উভয়দন্ডে দন্ডিত করার বিধান রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here