নিয়ন্ত্রিত নির্বাচনের প্রচেষ্টা শুরু হয়েছে: সুজন

0
175

গামী জাতীয় নির্বাচনকে নিয়ন্ত্রিত করতে সরকার প্রচেষ্টা শুরু করেছে বলে মন্তব্য করেছেন সুশাসনের জন্য নাগরিক (সুজন) এর সম্পাদক বদিউল আলম মজুমদার।

বুধবার (৫ সেপ্টেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) সুজন আয়োজিত ‘রাজশাহী ও সিলেট সিটি কর্পোরেশনে কেমন জনপ্রতিনিধি পেলাম’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, নিয়ন্ত্রিত নির্বাচনের প্রথম পদক্ষেপ হিসেবে আইন শৃঙ্খলা বাহিনীর মাধ্যমে বিরোধী দলীয় নেতা কর্মীদের মাঠ ছাড়া করার প্রথম পদক্ষেপ শুরু গেছে। আজ একটি জাতীয় দৈনিকে দেখলাম কারণ ছাড়াই বিরোধীদলের নেতাকর্মীদের ধরপাকড় শুরু করেছে আইনশৃঙ্খলা বাহিনী। এর মানে সরকার নিয়ন্ত্রিত নির্বাচন করতে চায়।

জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু হবে কি না সাংবাদিকদের এমন প্রশ্নে সুজন সম্পাদক বলেন, বর্তমান কমিশন এরই মধ্যে বিভিন্ন প্রশ্নের সম্মুখীন হয়েছে। পাঁচ সিটি নির্বাচন তারা সুষ্ঠু করতে পারেনি। প্রধান নির্বাচন কমিশনার বলেছিলেন নির্বাচনে যে অনিয়ম হবে না তা বলা যায় না। তার বক্তব্যেই বোঝা যায় অনিয়ম হবে এমন স্ট্যান্ডার্ড সৃষ্টি হয়েছে। এ নীতি অব্যাহত থাকলে আগামী জাতীয় নির্বাচনও নিয়ন্ত্রিত হবে।

তিনি বলেন, সিটি করপোরেশন নির্বাচনে সরকার সিল মারার ক্লাসিক গেম খেলেছে। কোথাও কোথাও তারা পরাজিত হয়েছে৷ সিটি কর্পোরেশন নির্বাচন নিয়ন্ত্রিত নির্বাচনের জলন্ত উদাহরণ।

অনুষ্ঠানে সুজনের কেন্দ্রীয় সমন্বয়কারী দিলীপ কুমার সরকার তিন সিটি করপোরেশন নির্বাচনের বিজয়ী প্রার্থীদের বিভিন্ন তথ্য তুলে ধরে বলেন, আগামী জাতীয় নির্বাচনকে সুষ্ঠু ও নিরপেক্ষ করতে সকল রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করে নির্বাচন কমিশনকে জাতীয় সনদ বা সমঝোতা স্মারক করতে হবে৷ যেখানে নির্বাচনের আগে, পরে এবং নির্বাচনকালীন সময়ে কোন ধরণের পরিবেশ পরিস্থিতি নিশ্চিত করতে হবে, কার কোন ধরণের ভূমিকা থাকবে এবং সনদের শর্ত ভঙ্গ করলে কী হবে তা উল্লেখ থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here