নিয়ম রক্ষার্থে হবে কলকাতা চলচ্চিত্র উৎসব, কমছে বাজেট, কমছে শো-এর সংখ্যাও

0
63

আগামী নভেম্বরের ৫ থেকে ১২ পর্যন্ত ২৬তম কলকাতা চলচ্চিত্র উৎসব অনুষ্ঠিত হবে। তবে এবারের উৎসবের চিত্রটা অন্যান্য বছর থেকে অন্যরকম হবে। প্রাণঘাতী কোভিড-১৯ এর প্রকোপে মানুষ গৃহবন্দী। লকডাউনে আছে গোটা ভারত। বিনোদন জগতের কাজকর্মও দীর্ঘদিন স্থগিত থাকার পর সম্প্রতি টেলিভিশনের কাজ স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে শুরু হয়েছে।

এই ভাইরাসের মধ্যে ফ্যাশন উইক থেকে চলচ্চিত্র উৎসব পর্যন্ত সবই যেমন বাতিল, তেমনি বিশ্বজুড়েই চলচ্চিত্র উৎসব থেকে সিনেমা হল পর্যন্ত সবই বন্ধ আছে। অনেকে ভাবছিলেন কলকাতা চলচ্চিত্র উৎসবের কি হবে? বৃহস্পতিবার উৎসব কমিটি বৈঠক করে সিদ্ধান্ত নিয়েছে, বাতিল কিংবা স্থগিত করা নয়, নিয়ম রক্ষার খাতিরেই হবে চলচ্চিত্র উৎসব। বলা হয়েছে মূলত আন্তর্জাতিক উৎসব আয়োজক সংস্থা ‘ফিয়াপ’-এর নিবন্ধন অক্ষুন্ন রাখতে গেলে উৎসব হওয়াটা জরুরি। সেজন্যই এই সিদ্ধান্ত।

তবে এজন্য কিছু নিয়ম বেঁধে দেওয়া হবে। এই উৎসবে থাকবে না কোনো আড়ম্বর, থাকবে না কোনো ভীড়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে উৎসবের বাজেট কমেছে। অন্যান্য বারের মতো এবার সব সিনেমা হলে উৎসবের ছবি প্রদর্শিত হবে না। নন্দন চত্বরসহ মাত্র কয়েকটি সিনেমা হলকে উৎসবের জন্য ব্যবহার করা হবে। মানুষের ভীড় এড়াতেই এমন ব্যবস্থা করা হয়েছে। এছাড়া আমফান ও কোভিডের কারণে অর্থনৈতিক সমস্যাও রয়েছে। বৃহস্পতিবারের বৈঠকে উপস্থিত ছিলেন মন্ত্রী অরুপ বিশ্বাস ও ইন্দ্রনীল সেন এবং উৎসব কমিটির পরিচালক রাজ চক্রবর্তীসহ আরো অনেকে। তবে দেশ বিদেশের অতিথি ও বিচারকদের আসার ব্যাপারটি এখনও নিশ্চিত হয়নি। সূত্র : এশিয়ানেট নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here