‘নেতৃত্ব তৈরিতে বড় ভূমিকা রাখে ডাকসু, নির্বাচন হওয়া জরুরি’

0
139

শিক্ষাবিদ ড. অজয় রায় বলেছেন, ডাকসু (ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ) নির্বাচন হওয়া উচিত। তবে এই নির্বাচন কীভাবে, কোন প্রক্রিয়ায় হবে, আদালতের আদেশ কীভাবে ইমপ্লিমেন্ট করবেন তা বিশ্ববিদ্যালয়ের ব্যাপার। তাদের আইন পরামর্শক রয়েছেন, প্রয়োজনে পরামর্শ করে সে অনুযায়ী কর্মপরিকল্পনা ঠিক করবেন। এবং বাস্তবায়ন করবে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে তিনি বলেন, ডাকসু নির্বাচন কেন দরকার? ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার কিছু কাল পরেই ডাকসুর সৃষ্টি। তখন থেকেই শিক্ষার্থীদের রিপ্রেজেনটেটিভ একটা বডি। শিক্ষার্থীদের স্বার্থরক্ষার জন্যই সৃষ্টি হয়েছিল তা। ডাকসু নির্বাচন সরাসরি হয়। নির্বাচনের মাধ্যমে শিক্ষার্থীদের প্রতিনিধিত্বকারী একটা শক্তিশালী বডি হিসেবে তৈরি হয়। এবং সংগঠনটির অনেক দায়িত্ব রয়েছে। দায়িত্বগুলো পালন করে শিক্ষার্থীদের পক্ষ নির্বাচিত প্রতিনিধিরা।

তিনি আরও বলেন, হল, ভর্তি, একাডেমিক নানা সমস্যাও থাকে। কোর্সেরও নানাবিদ প্রবলেম থাকে শিক্ষার্থীদের। বিভিন্ন ডিপার্টমেন্টের কোর্স সম্পর্কে যদি কারও কোনো বক্তব্য থাকে, ডাকসুর মাধ্যমে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে পৌঁছায়। দেশে নেতৃত্ব তৈরির ক্ষেত্রেও বড় একটা ভূমিকা রয়েছে।

এক প্রশ্নের জবাবে ড. অজয় রায় বলেন, ডাকসু নির্বাচন অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয় একটা এক্সকিউটিভ অর্ডার দিবে। প্রয়োজনে সিন্ডিকেট ডাকবে। ডাকসু পুনরুজ্জীবিত করার জন্য সিন্ডিকেট যে সিদ্ধান্ত দেবে সেই মোতাবেক বাস্তবায়ন করবে। সুপ্রিম অথরিটি হচ্ছে সিন্ডিকেট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here