ন্যাশনাল ডেমোক্রেটিক ইন্সটিটিউটের সঙ্গে বৈঠকে যুক্তফ্রন্ট

0
247

বাংলাদেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্রের থিঙ্ক ট্যাংক প্রতিষ্ঠান ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউটের (এনডিআই) সঙ্গে বৈঠকে বসেছে যুক্তফ্রন্ট।

মঙ্গলবার বিকেল পৌঁনে ৫টায় ওই বৈঠকটি শুরু হয়। বৈঠকে এনডিআইয়ের ৫ জন প্রতিনিধি রয়েছেন। এনডিআই’র সিনিয়র এসোসিয়েট ও এশিয়া বিভাগের পরিচালক পিটার এম মানিকাস, প্রতিষ্ঠানটির বোর্ড মেম্বার ও সাউথ এশিয়ার সাবেক সহকারী পররাষ্ট্রমন্ত্রী রিক ইন্ডার ফার্দ, ম্যানেজার ফর গ্লোবাল ইলেকশন মাইকেল ম্যাগনালটি, এনডিআইয়ের এশিয়া রিজিওনাল প্রোগ্রাম ম্যানেজার এডাম নেলসন ও যুক্তরাষ্ট্রের নাগরিক ফারানাজ ইস্পাহানী।

যুক্তফ্রন্ট্রের মধ্যে রয়েছেন, নাগরিক ঐক্যের আহবায়ক মাহমুদুর রহমান মান্না, দলের উপদেষ্টা এস এম আকরাম ও কেন্দ্রীয় নেতা জাহেদুর রহমান, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রবের স্ত্রী তানিয়া রব।

আবদুর রব এই প্রতিবেদককে জানান, তিনি শারীরিকভাবে অসুস্থ। আসতে পারবেন না।

অন্যদিকে আমন্ত্রণ থাকা সত্ত্বেও আসেননি যুক্তফ্রন্টের চেয়ারম্যান অধ্যাপক একিউএম বদরুদোজ্জা চৌধুরী।

বিষয়টি জানিয়ে যুক্তরাষ্ট্রভিত্তিক নির্বাচন পর্যবেক্ষণ প্রতিষ্ঠানটির বাংলাদেশ প্রতিনিধি কাজী শহীদুল ইসলাম এই প্রতিবেদককে জানান, আমরা যুক্তফ্রন্টের সকল নেতাকে বিকেলে ও বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর কে সন্ধ্যায় এনডিআইয়ের পক্ষ থেকে আমন্ত্রণ জানিয়েছি। কেউ না আসলে কিছু করার নেই।

তিনি জানান, বৈঠকে বাংলাদেশের জাতীয় নির্বাচন নিয়ে যুক্তফ্রন্ট ও বিএনপি তাদের কথা জানাবে। কিন্তু ন্যাশনাল ডেমোক্রেটিক ইন্সটিটিউটের কেউ কথা বলবেন না। তারা সকল কথা নোট নেবেন। নির্বাচন পর্যবেক্ষণের নানা বিষয়ে আলোচনা হতে পারে। তবে সম্প্রতি গড়ে ওঠা বৃহত্তর জাতীয় ঐক্য নিয়েও কথা হতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here