নয়াদিল্লিতে বিজিবি-বিএসএফের ডিজি পর্যায়ের বৈঠক শুরু

0
212

বাংলাদেশ ও ভারতের সীমান্ত রক্ষী বাহিনীর ডিজি পর্যায়ের ৪৭তম বৈঠক গতকাল নয়া দিল্লিতে শুরু হয়েছে। দুই দেশের সীমান্ত রক্ষী বাহিনীর মধ্যে সমন্বয় রক্ষা সংক্রান্ত এই বৈঠক চলবে আগামী ৭ সেপ্টেম্বর পর্যন্ত। নয়াদিল্লিতে বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) সদর দপ্তরে চলতে থাকা এই বৈঠকে বাংলাদেশের প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) ডিজি মেজর জেনারেল মুহাম্মদ শফিনুল ইসলাম।

ভারতীয় প্রতিনিধিদলের নেতৃত্বে দিচ্ছেন বিএসএফ’র ডিজি কে কে শর্মা। বৈঠক সম্পর্কে ওয়াকিবহাল একটি সূত্র জানিয়েছে, দুই দেশের মধ্যেকার সীমান্ত এলাকায় সমাজবিরোধী কার্যকলাপ বৃদ্ধি নিয়ে বৈঠকে বিশেষ গুরুত্ব দিয়ে আলোচনা হচ্ছে। সাম্প্রতিক সময়ে সীমান্তে বিএসএফ সদস্যদের ওপর অপরাধীরা হামলা চালিয়েছে বলে ভারতের পক্ষ থেকে বলা হলে বিজিবি ক্রিমিন্যালদের বিরুদ্ধে যৌথ তৎপরতার প্রস্তাব দেয়।

সূত্রটির ভাষ্য অনুযায়ী, দুই দেশের মধ্যে সম্পর্ক বর্তমান সময়ে খুবই ইতিবাচক অবস্থায় রয়েছে। এই অবস্থাটা বজায় রাখার জন্য দুদেশের প্রতিনিধিদলই আলোচনায় জোর দিয়েছেন।

সূত্রটি জানিয়েছে, সীমান্ত অঞ্চলের অবকাঠামো উন্নয়নের বিষয় নিয়েও বৈঠকে আলোচনা হবে। এছাড়াও আলোচ্যসূচিতে আছে, ভারতীয় জঙ্গি সংগঠনগুলির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ, ভারত থেকে বাংলাদেশে মাদক চোরাচালানরোধ, অপরাধমুক্ত অঞ্চল গড়ে তোলার যৌথ উদ্যোগ। ৭ই সেপ্টেম্বর আলোচনাপর্ব শেষে যৌথ ঘোষণাপত্রে স্বাক্ষর করবেন দুই বাহিনীর ডিজি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here