পম্পেওর সঙ্গে গঠনমূলক আলোচনা হয়েছে: উত্তর কোরিয়া

0
164

ত্তর কোরিয়ার শীর্ষনেতা কিম জং উন বলেছেন, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও’র সঙ্গে তার আলোচনা অত্যন্ত ‘অসাধারণ ও গঠনমূলক’ হয়েছে। সোমবার দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ এ তথ্য জানায়।

এর আগে, রোববার দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট কার্যালয় থেকে জানানো হয়েছিলো, পম্পেও’র কাছে কিম মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে আবার বৈঠকে বসার বিষয়ে সম্মতি দিয়েছেন। আর বৈঠকটি ‘যত দ্রুত সম্ভব’ আয়োজনের কথাও বলা হয়েছে। এছাড়া, কিম ও পম্পেওর মধ্যে পিয়ংইংয়ের পরমাণুনিরস্ত্রীকরণ বিষয়ে সম্ভাব্য মার্কিন নজরদারি নিয়েও আলোচনা হয়েছে।

কেসিএনএ জানায়, কিম মাইক পম্পেওর সঙ্গে বৈঠক নিয়ে অত্যন্ত সন্তোষ প্রকাশ করেছেন। সেখানে সমঝোতার ভিত্তিতে দু’পক্ষের ফলপ্রসূ মতবিনিময় হয়েছে। বৈঠক শেষে তারা দু’জনই কোরীয় উপদ্বীপের বর্তমান পরিস্থিতির ইতিবাচক উন্নতির প্রশংসা করেছেন। পরমাণুনিরস্ত্রীকরণ সমাধানের বিষয়ে বিস্তারিত প্রস্তাবগুলো নিয়ে আলোচনা হয়েছে। এছাড়া, গঠনমূলক মতামতও বিনিময় করেছেন তারা।

এদিকে, দেশটির রাষ্ট্রীয় সংবাদপত্র ‘রডোং সিনমুন’ তাদের প্রথম পৃষ্ঠার প্রতিবেদনে কিম-পম্পেও বৈঠকের ৮টি ছবি প্রকাশ করেছে। সেখানে কিম-পম্পেও’র হাতমেলানো হাসিমুখের ছবিসহ কিমের বোন কিম ইয়ো জং’কেও উপস্থিত থাকতে দেখা গিয়েছে।

অন্যদিকে, এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় মুখপাত্র হিদার নুয়ের্ট জানান, পুংগেই-রি পরমাণু পরীক্ষাকেন্দ্র সম্পূর্ণ ধ্বংসের বিষয়টি নিশ্চিত করতে সেটি পরিদর্শনের আমন্ত্রণ জানিয়েছেন কিম।

অবশ্য, উত্তর কোরিয়ার পক্ষ থেকে এবিষয়ে কিছু কোনও তথ্য পাওয়া যায়নি। রয়টাস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here