পরিকল্পনা বাস্তবায়নে পরিবেশের ভারসাম্য রক্ষার বিষয়ে জোর দিতে হবে: এলজিআরডি মন্ত্রী

0
231

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, ঢাকা মহানগরীতে যেকোন স্থাপনা নির্মাণ ও উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে প্রাকৃতিক পরিবেশ রক্ষার বিষয়ে জোর দিতে হবে। ভূমির শ্রেণী পরিবর্তনের ক্ষেত্রে মহানগরীর জলাশয়সমূহকে রক্ষা করতে হবে।

বৃহস্পতিবার সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ কর্তৃক প্রণীত ডিটেইল্ড এরিয়া প্ল্যান (ড্যাপ) রিভিউয়ের লক্ষ্যে গঠিত মন্ত্রিসভা কমিটির ১৩ তম সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, মহানগরীর প্রাকৃতিক জলাশয়সমূহ রক্ষা না করা গেলে নগরীর প্রাকৃতিক পরিবেশ টিকিয়ে রাখা যাবে না। এখানে-সেখানে বিক্ষিপ্তভাবে কলকারখানা গড়ে তোলা বন্ধ করতে হবে। প্রতিটি স্থাপনা তৈরির ক্ষেত্রে ভবিষ্যতের কথা মাথায় রাখতে হবে। ড্যাপ বাস্তবায়িত হলে ঢাকা একটি পরিকল্পিত ও টেকসই মহানগরীতে পরিণত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা উন্নত বাংলাদেশ গড়ার কাজ করছি। যেকোন উন্নয়ন কর্মকান্ড বাস্তবায়নের পূর্বে আমাদের সুদূঢ় প্রসারী চিন্তা-ভাবনা করতে হবে।

সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, পানি সম্পদ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু, ভূমি মন্ত্রী শামসুর রহমান শরীফ এবং নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ড. সেলিনা হায়াত আইভিসহ উর্ধ্বতন কর্মকর্তা ও কমিটির অন্যান্যরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here