পলিটব্যুরোর সভায় ফিরলেন কিম, কোভিড ও টাইফুন মোকাবেলায় দিকনির্দেশনা দিলেন

0
67

দক্ষিণ কোরিয়ার সাবেক রাষ্ট্রদূত চ্যাং সং-মিন দাবি করেছিলেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন কোমায় রয়েছেন। এর একদিন পর উত্তর কোরিয়ার সরকারি মিডিয়া কেসিএন একটি ছবি প্রকাশ করে যাতে দেখা যাচ্ছে কিম তার ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরোর সভায় সভাপতিত্ব করছেন। ডেইলি মেইল

এমনকি দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থা মন্তব্য করে সরকারি চাপ কমাতে কিম তার কর্তৃত্ব কিছুটা কমিয়ে বোন কিম ইয়ো জংয়ের হাতে দিয়েছেন। এও বলা হয় কিম’কে কোথায় দেখা যাচ্ছে না। এর আগেও কিমকে নিয়ে এমন প্রচারণা চালায় পশ্চিমা মিডিয়াগুলো।

রোডং সিনমুনসহ একাধিক মিডিয়ায় প্রকাশিত ছবিতে দেখা যায়, সাদা স্যুট পরিহিত কিম বৈঠকে কথা বলছেন। আরেকটি ছবিতে ধূমপান করতেও দেখা গেছে। কিম বৈঠকে পলিটব্যুরো কমিটির সদস্যদের বলেন, কোভিড প্রতিরোধব্যবস্থায় কিছু ঘাটতি ছিল। এসব ত্রুটি দূর করার নির্দেশ দেন কিম। কিম বাভি নামের ধেয়ে আসা ঘূর্ণিঝড়ের জরুরি প্রস্তুতি নিয়েও কথা বলেন।

এদিকে সিএনএন’র প্রতিবেদনে বলা হয়েছে কিম জং-উনের বোন কিম ইয়ো জং রাষ্ট্রটির গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত হতে যাচ্ছেন। উত্তর কোরিয়ার ওপর নজরদারি রাখা দক্ষিণ কোরিয়ার জাতীয় গোয়েন্দা সংস্থার (এনআইএস) মতে, ইয়ো হতে যাচ্ছেন উত্তর কোরিয়ার দ্বিতীয় সর্বোচ্চ ক্ষমতাধর ব্যক্তি।

উত্তর কোরিয়ার পক্ষ থেকে এসব দাবি প্রত্যাখ্যান করে বলা হয়েছে কিম সুস্থ আছেন। কায়েসং শহরে তিন সপ্তাহের লকডাউন প্রত্যাহারের নির্দেশ এমাসেই দেন কিম। সর্বশেষ বৈঠকে কিম অর্থনীতিতে গতি আনার পরামর্শ দিয়ে আগামী বছর পঞ্চবার্ষিক পরিকল্পনা চূড়ান্ত করতে ওয়ার্কার্স পার্টির কংগ্রেস আয়োজনের কথা বলেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here