পাকিস্তানে ভিআইপি প্রটোকল বাতিল

0
193

এশিয়ায় অতিগুরুত্বপূর্ণ ব্যক্তিদের (ভিআইপি) চলাচলে বিশেষ সুবিধা দেওয়ার চল রয়েছে অনেক আগে থেকেই। উপমহাদেশে এই সংস্কৃতির প্রচলন আরও বেশি। তবে পাকিস্তানের নতুন সরকার সেই ‘ভিআইপি সংস্কৃতির’ বিরুদ্ধে শক্ত পদক্ষেপ নিয়েছে। বিমানবন্দরগুলোতে রাজনীতিক, বিচারপতি, সামরিক কর্মকর্তাসহ প্রভাবশালী ব্যক্তিদের বিশেষ সুবিধা দেওয়ার নিয়ম বাতিল করেছে প্রধানমন্ত্রী ইমরান খানের সরকার। নতুন সরকারের কৃচ্ছ্রসাধন পরিকল্পনার অংশ হিসেবে এ পদক্ষেপ নেওয়া হয়েছে। গতকাল সোমবার ডন-এর প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরীকে উদ্ধৃত করে ডন বলেছে, বৈষম্য দূর করে সব ভ্রমণকারীকে সমান সুযোগ দিতে এই সিদ্ধান্ত কঠোরভাবে বাস্তবায়ন করা হবে।

এর আগে সরকারি ব্যয় কমাতে পাকিস্তানের প্রধানমন্ত্রী, মন্ত্রী ও সাংসদের বিশেষ তহবিল (স্বেচ্ছাধীন খরচের তহবিল) বিলুপ্ত এবং প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রীসহ সরকারি কর্মকর্তা ও নেতাদের প্রথম শ্রেণির উড়োজাহাজ ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। এরপর ভিআইপি সংস্কৃতি বাতিলের সিদ্ধান্ত এল, যা গত রোববার থেকে কার্যকর হয়েছে।

ভিআইপি প্রটোকল সাধারণত রাজনীতিক, আইনপ্রণেতা, জ্যেষ্ঠ আমলা, বিচারপতি, সামরিক কর্মকর্তা ও সাংবাদিকদের দেওয়া হয়। বিমানবন্দরগুলোতে কোনো সরকারি কর্মকর্তা ও অতিগুরুত্বপূর্ণ ব্যক্তিদের প্রটোকল সুবিধা না দেওয়ার বিষয়ে কেন্দ্রীয় তদন্ত সংস্থাকে (এফআইএ) নির্দেশ দিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। বিমানবন্দরে অতিগুরুত্বপূর্ণ ব্যক্তিদের প্রটোকল দিয়ে থাকে এফআইএ।

ডন-এর প্রতিবেদনে বলা হয়েছে, এ রকম বেশ কিছু সিদ্ধান্ত আগের সরকারও নিয়েছিল। তবে আইনের ফাঁকফোকরের কারণে তা বাস্তবায়ন করতে পারেনি তারা। নির্দেশনা অমান্য করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here