পাখির ভাষা বুঝতেন নবীজি সা.

0
195

পাখির ভাষা বুঝতেন আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। পাখিদের আকুতি-কষ্ট, আবদার তিনি বুঝতে পারতেন। সাধারণ মানুষ পশুপাখির ভাষা বুঝতে পারে না। নবীজির জন্য এটা ছিল পৃথক একটি গুণ, বৈশিষ্ট্য। শুধু পাখি নয় অন্যান্য জীবজন্তুর কথাও বুঝতে পারতেন নবীজী। অস্বাভাবিক এই বুঝতে পারার শক্তিটাই হলো মুজেযা বা অলৌকিক ঘটনা। মানবতার রহমত নবীজী ছিলেন সমগ্র সৃষ্টির জন্যই পরমপ্রিয়। জীবজন্তুরাও নবীজীকে দেখে সেজদায় পড়ে যেতো। ভালোবাসায় কেঁদে উঠতো । এ এক অন্য রকম সম্পর্কের হাতছানি ছিলো। নবীজী তাই জীবে দয়াকেও ইবাদত মনে করতেন।

আবু ওমর শায়বানি রাদিয়াল্লাহু তায়ালা আনহু বলেন, একবার এক সফরে আমি রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর সঙ্গে ছিলাম। এক জায়গায় কাফেলা অবস্থান করা হয়েছিলো। আমরা লক্ষ্য করলাম একটি চড়ুই পাখি আমাদের মাথার উপর চুঁ চুঁ করে উড়ছে। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম অস্থিরতা প্রকাশ করলেন। খবর নিয়ে জানা গেল, একজন সাহাবী রাদিয়াল্লাহু তাআলা আনহু চড়ুই পাখির বাসা থেকে তার ছানা নিয়ে এসেছে। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম চড়ুই পাখির ছানা তার বাসায় রেখে আসার নির্দেশ দিলেন। এরপর বললেন, এই চড়ুই পাখি তার শাবকের প্রতি যতটুকু ভালোবাসা রয়েছে বান্দার প্রতি আল্লাহর ভালোবাসা তার চেয়ে অনেক বেশী।

পাখিরাও নিজেদের ভাষার আদান প্রদান করে থাকে। কথা বলে থাকে। নিজেদের আকুতির কথা প্রকাশ করে থাকে। এমনকি ভাষা আদানপ্রদানের মাধ্যমে তাদের সংসারও শুরু হয়। আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পশু-পাখির চোখের ভাষা বুঝতে পারতেন। পাখিও নবীজীকে নিজের আকুতি বুঝাতে সক্ষম হয়েছিলো।

পবিত্র কোরআনে আল্লাহ তাআলা বলেন, তুমি কি দেখো না যে আকাশসমূহে ও পৃথিবীতে যারা আছে, তারা এবং উড্ডীয়মান পক্ষিকুল তাদের পাখা বিস্তার করে আল্লাহর পবিত্রতা ও মহিমা ঘোষণা করে? প্রত্যেকেই জানে তার প্রার্থনার এবং পবিত্রতা ও মহিমা ঘোষণার পদ্ধতি। তারা যা করে আল্লাহ সে বিষয়ে সম্যক অবগত। (সূরা নূূর : আয়াত: ৪১)

আল্লাহর নবী হযরত সুলায়মান আ.কে পাখিদের ভাষা শিক্ষা দেওয়া প্রসঙ্গে বলা হয়েছে, সুলাইমান হয়েছিলো দাউদের উত্তরাধিকারী এবং বলেছিলো, হে মানুষ! আমাকে পাখিকুলের ভাষা শিক্ষা দেওয়া হয়েছে, এটা অবশ্যই সুস্পষ্ট অনুগ্রহ। (সূরা নাহল : আয়াত ১৬)

পাখির কিচিমিচির আর কলকাকলী নবীজিসহ অনেক আম্বিয়া আ. ও বুঝতে পারতেন। এ ছাড়া নবীজী তো রহমতের নবী। সারা জাহানের রহমত। সমগ্র বিশ্ববাসীর রহমত। অবশ্যই পাখিদের জন্যও রহমতস্বরূপ তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here