পাটুরিয়া-দৌলতদিয়ায় পারের অপেক্ষায় ৫ শতাধিক ট্রাক

0
204

মাকসুদা আলম: দক্ষিণাঞ্চলের প্রায় ২১টি জেলার সঙ্গে রাজধানীতে যোগাযোগের অন্যতম মাধ্যম পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুট। নদীতে প্রচণ্ড স্রোতের কারণে ফেরি চলাচলে সময় বেশি লাগায় উভয় ফেরিঘাট এলাকায় যানবাহন চলাচল ব্যাহত হচ্ছে। এতে উভয় ঘাট এলাকায় এ পথে চলাচলাকারী সাধারণ যাত্রী ও চালকদের দুর্ভোগ পোহাতে হচ্ছে।

তবে যাত্রীদের দুর্ভোগের বিষয়টি বিবেচনা করে যাত্রীবাহী বাস ও ব্যক্তিগত ছোট গাড়ি নৌরুট পারাপার করা হচ্ছে অগ্রাধিকার ভিত্তিতে। একই সঙ্গে নৌরুট পারাপারে অগ্রাধিকার পাচ্ছে কাঁচামাল, পচনশীল ও জরুরি পণ্যসামগ্রী বহনকারী ট্রাক। এতে দুর্ভোগে পড়েছে সাধারণ পণ্যবাহী ট্রাক চালক ও শ্রমিকরা।

বুধবার (১৫ আগস্ট) সকাল সোয়া ৯টা পর্যন্ত পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুট পারাপারের অপেক্ষায় প্রায় পাঁচ শতাধিক পণ্যবাহী ট্রাক অপেক্ষায় রয়েছে বলে জানান সংশ্লিষ্ট ফেরিঘাটের কর্মকর্তারা।

রাজবাড়ীর দৌলতদিয়া ফেরিঘাট শাখার বাণিজ্য বিভাগের সহকারী ব্যবস্থাপক রুহুল আমিন তুলনামূলকভাবে যানবাহনের চাপ অনেকটা বেশি তাই ফেরির সংখ্যাও বাড়ানো হয়েছে। তবে নদীতে প্রচণ্ড স্রোত থাকার কারণে ফেরি চলাচলে সময় লাগছে স্বাভাবিক সময়ের চেয়ে প্রায় দ্বিগুণ।

এদিকে যাত্রী দুর্ভোগের বিষয়টি বিবেচনা করে যাত্রীবাহী বাসও ব্যক্তিগত ছোট গাড়ি এবং জরুরি পণ্যবাহী ট্রাকগুলো নৌরুট পারাপার করা হচ্ছে অগ্রাধিকার ভিত্তিতে। যে কারণে সাধারণ পণ্যবাহী অপেক্ষামান ট্রাকের সংখ্যা বাড়ছে বলে জানান তিনি। সবশেষ দৌলতদিয়া ফেরিঘাট এলাকায় দুই শতাধিক যানবাহন নৌরুট পারের অপেক্ষায় রয়েছে। তবে অপেক্ষামান যানবাহনগুলোর বেশির ভাগই পণ্যবাহী ট্রাক বলেও জানান তিনি।

মানিকগঞ্জের পাটুরিয়া ফেরিঘাট শাখা বাণিজ্য বিভাগের সহকারী মহাব্যবস্থাপক জিল্লুর রহমান  পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ছোট বড় মিলে ২১টি ফেরি রয়েছে। এর মধ্যে যাত্রী ও যানবাহন পারাপারে চলাচল করছে ১৯টি ফেরি। বাকি দুইটি ফেরি যান্ত্রিক ত্রুটির কারণে মেরামতে রয়েছে।

নৌরুটে পণ্যবাহী ট্রাক ও ব্যক্তিগত ছোট গাড়ি পারাপারের সংখ্যা বাড়ছে। যে কারণে সাধারণ পণ্যবাহী ট্রাকগুলোকে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হচ্ছে। সবশেষ পাটুরিয়া ফেরিঘাট এলাকায় প্রায় তিন’শ ট্রাক ও ৪০ থেকে ৫০টি যাত্রীবাহী বাস ও ৩০ থেকে ৪০টি ব্যক্তিগত ছোট গাড়ি অপেক্ষামান রয়েছে।

তবে ব্যক্তিগত ছোট গাড়ি ও যাত্রীবাহী বাসগুলো আধ ঘণ্টা থেকে এক ঘণ্টা সময় অপেক্ষার পর নৌরুট পারাপারের সুযোগ পাচ্ছে। যাত্রীবাহী বাসের চাপ কিছুটা কমে গেলে সিরিয়াল অনুযায়ী সাধারণ পণ্যবাহী ট্রাকগুলো নৌরুট পারাপার করা হবে বলেও জানান তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here