পাট দিবসে পুরস্কার পাচ্ছে ১১ ব্যক্তি-প্রতিষ্ঠান

0
93

পাট বিষয়ে গবেষণা, উৎপাদন, বহুমুখী পাট পণ্যের উৎপাদন, ব্যবহার এবং রপ্তানি বাড়াতে এ বছর জাতীয় পাট দিবসে ১১ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কৃত করবে সরকার। এছাড়া পাট দিবস উপলক্ষে পাঁচ দিনব্যাপী মেলারও আয়োজন করা হয়েছে।

শুক্রবার (৬ মার্চ) রাজধানীর অফিসার্স ক্লাবে পাট দিবসের অনুষ্ঠানে তাদের পুরস্কৃত করা হবে বলে জানিয়েছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়।
 
বৃহস্পতিবার (৫ মার্চ) সচিবালয়ে সংবাদ সম্মেলনে এতথ্য জানান বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী এবং সচিব লোকমান হোসেন মিয়া।
 
পাটবীজ, পাট ও পাটজাত পণ্যের গবেষণায় সেরা গবেষক/বিজ্ঞানি/উদ্ভাবক হিসেবে বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. শহিদুল ইসলাম; সেরা পাটবীজ উৎপাদনকারী চাষি হিসেবে কুষ্টিয়া ভেড়ামারার চরগোলাপ গ্রামের শাহানুর আলম সান্টু; সেরা পাট উৎপাদনকারী চাষি হিসেবে ফরিদপুরের সদরপুর উপজেলার আটরশি গ্রামের আরিফ শেখ পুরস্কার পাবেন।
 
পাটপণ্য উৎপাদনকারি সেরা পাটকল (হেসিয়ান, সেকিং ও সিবিসি) হিসেবে পুরস্কার পাবে রাজধানীর আলীজান জুট মিলস লিমিটেড এবং পাটপণ্য রপ্তানিকারক সেরা প্রতিষ্ঠান (হেসিয়ান, সেকিং ও সিবিসি) হিসেবে নয়াপাড়া জুট মিলস লিমিটেড।
 
পাটের সুতা উৎপাদনকারী সেরা পাটকল হিসেবে আকিজ জুট মিলস লিমিটেড; পাটের সুতা রপ্তানিকারক সেরা প্রতিষ্ঠান হিসেবে করিম জুট স্পিনার্স লিমিটেড।

বহুমুখী পাটপণ্য উৎপাদনকারী সেরা পাটকল হিসেবে জনতা জুট মিলস; বহুমুখী পাটজাত পণ্য রপ্তানিকারক সেরা প্রতিষ্ঠান হিসেবে ক্রিয়েশন প্রাইভেট লিমিডে।
 
এছাড়াও বহুমুখী পাটপণ্যের সেরা মহিলা উদ্যোক্তা হিসেবে রাজধানীর তরঙ্গের প্রধান নির্বাহী কর্মকর্তা কোহিনুর ইয়াছমিন এবং বহুমুখী পাটপণ্যের সেরা পুরুষ উদ্যোক্তা হিসেবে ক্লাসিক্যাল হ্যান্ডমেইড প্রোডাক্টস বিডির প্রোপাইটার মো. তৌহিদ বিন আব্দুস সালাম পুরস্কার পাবেন।
 
সংবাদ সম্মেলনে জানানো হয়, সোনালি আঁশের উজ্জ্বল সম্ভাবনা তুলে ধরার লক্ষে প্রতিবছর ৬ মার্চ ‘জাতীয় পাট দিবস’ উদযাপন করা হচ্ছে। বস্ত্র ও পাট মন্ত্রণালয় চতুর্থবারের মত জাতীয় পাটদিবস উদযাপন করতে যাচ্ছে। এবারের জাতীয় পাট দিবসের স্লোগান নির্ধারণ করা হয়েছে- ‘সোনালি আশেঁর সোনার দেশ, মুজিববর্ষে বাংলাদেশ’।
 
অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী এবং বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান এবং বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মির্জা আজম বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। বাংলানিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here