পিইসি সভায় আপত্তি তিন ধাপে কিনতে হবে ইভিএম মেশিন

0
316

 আলোচিত ইলেকট্রোনিক ভোটিং মেশিন (ইভিএম) ক্রয় প্রকল্পের ওপর প্রকল্প মূল্যায়ন কমিটির সভা গত মঙ্গলবার অনুষ্ঠিত হয়েছে। সভায় প্রকল্পটি নিয়ে তেমন কোন প্রশ্ন না থাকলেও তিন ধাপে ইভিএম মেশিন কিনতে হবে বলে জানিয়েছে পিইসি সভা। পরিকল্পনা কমিশন সূত্রে এ তথ্য জানা গেছে।

পরিকল্পনা কমিশনের এক কর্মকর্তা বলেছেন, মঙ্গলবার বিকেলে প্রকল্পটির ওপর পিইসি সভা অনুষ্ঠিত হয়েছে। প্রকল্পটির মাধ্যমে একবারে দেড় লাখ ইভিএম না কিনে তিন ধাপে কেনার জন্য সভায় আপত্তি তোলা হয়েছে। ইতিমধ্যেই আমরা এ বিষয়টির ডিপিপিতে সংশোধনীর জন্য ইসিতে চিঠি পাঠিয়েছি। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ইসি বিষয়টি সংশোধন করে পাঠালেই প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে।

এর আগে মঙ্গলবার একনেক মিটিং শেষে পরিকল্পনামন্ত্রী সাংবাদিকদের বলেছিলেন, জাতীয় নির্বাচনে পরীক্ষামূলক হলেও ইভিএম ব্যবহার হবে। তবে এটা নির্ভর করছে ইসির উপর। তারা যেভাবে চাইবে সেভাবে ব্যবহার হবে। প্রকল্পটি অনুমোদনের পর ইভিএম ক্রয়ের জন্য বরাদ্দের টাকা একসঙ্গে দেয়া হবে না ইসিকে। এসব টাকা বিভিন্ন ধাপে ধাপে দেয়া হবে। সমীক্ষা যাচাই না করে কিভাবে ইভিএম প্রকল্প একনেকে উঠছে এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেছিলেন, এটার সমীক্ষা যাচাইয়ের দরকার নেই। নির্বাচন কমিশন ইভিএম আগে ব্যবহার করেছে। এখন নির্বাচন কমিশন টাকা চেয়েছে। আমরা প্রকল্প অনুমোদন দেবো। বাকি কাজ করবে নির্বাচন কমিশন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here