পিঠের সাতকাহন

0
876

ডিপ ব্লাউজ বা বড় গলা কাটা পোশাক মাঝে মধ্যে পরতে সকলেরই বেশ ভালো লাগে। কিন্তু লজ্জাও লাগে পরতে। তার কারণটা কি আপনার ঘাড়ের কালো দাগ। অনেকেই এই সমস্যায় ভোগেন। আর সেই কারনেই গলা কাটা কোন জামা পরতে লজ্জাও লাগে। নিজের সব সখ জলাঞ্জলি দিয়ে, পরতে হয় ছোট গলা জামা। তবে সেই সমস্যাই দূর হবে এই ছোট কিছু টোটকা ফলো করলেই। অনেক সময় রোদে পুড়ে কিংবা অবহেলার কারণে ঘাড় ও গলার সৌন্দর্য নষ্ট হয়ে যায়। এবং সেখানে একটা কালো দাগ পড়ে যায়। চলুন জেনে নেওয়া যাক গলা ও ঘাড়ের দাগ দূর করতে ঘরোয়া কিছু টোটকা।

লেবু দেহের বেশিরভাগ সমস্যা দূর করার ক্ষেত্রেই উপকারি।ফ্যাট কমাতেও লেবু খুবই উপকারি। সেরকমই কালো পোড়ো দাগ দূর করে, ত্বক উজ্জ্বল করেও সহায়তা করে লেবু। এক টুকরো লেবু কেটে সরাসরি আপনার গলা ও ঘাড়ে ম্যাসেজ করুন এবং চাইলে গোলাপ জল মিশিয়ে ব্যবহার করতে পারেন।কয়েকটা দিনের অপেক্ষা তার পরই দেখবেন আপনার কালো দাগ উধাউ হয়ে যাবে।

আলুর রস রোদের পোড়া দাগ খুব সহজেই দূর করে। চোখের কালো দাগ দূর করতেও সক্ষম। আলুর রস যদি আপনি নিয়মিত গলা ও ঘাড়ের কালো দাগের উপর লাগাতে পারেন তাহলে দেখবেন কিছুদিনের মধ্যেই এই দাগ চলে যাবে। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করবে।

বেকিং সোডা যেকোন কালো দাগ দূর করতেই সক্ষম। কিছুটা জল নিয়ে তার সঙ্গে বেকিং সোডা মিশিয়ে তারপর গলা ও ঘাড়ে লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করুন। কিছু দিনেই এই দাগ উধাউ হয়ে যাবে।

খানিকটা মধু নিয়ে ঘাড় ও গলার কালো ছোপে ম্যাসাজ করুন, দেখবেন ত্বক উজ্জ্বল হবে। উক্ত স্থানের ময়লা দূর করতে ব্যবহার করুন মধু। কিছুটা সময় মধু ত্বকে ম্যাসেজ করে হালকা গরম জলে ধুয়ে ফেলুন।

বাড়িতে অ্যালোভেরা গাছ খুবই কমন। অ্যালোভেরা জেল নিয়ে যদি গলায় ও ঘাড়ে ১০ মিনিট ম্যাসেজ করতে পারেন দেখবেন এক সপ্তাহে ঘাড় ও গলার ত্বক উজ্জ্বল হয়ে যাবে।

নারকেল তেল আমাদের ত্বককে শুধুমাত্র পুষ্টির যোগান দেয় না এই তেল আমাদের ত্বকের পোড়া ভাবও দূর করে। পরিমাণ মত নারকেল তেল হাতে নিয়ে ঘাড় ও গলায় ম্যাসেজ করুন দেখবেন দাগ দূর হয়ে যাবে কয়েকটা দিনেই।

শসা আমাদের ত্বককে সব দিকি থেকেই পরিষ্কার করতে সাহায্য করে থাকে। তাই নিয়মিত আপনার ঘাড় ও গলায় শসার রস ব্যবহার করুন খুব সহজেই কালো দাগ থেকে মুক্তি পাবেন।

ঘাড় ও গলার কালো দাগ গোলাপজল দিয়ে দূর করুন। গোলাপ জ্বল দিয়ে আপনার ঘাড় ও গলা পরিষ্কার করুন। চাইলে গোলাপজলের সঙ্গে সামান্য হলুদের গুড়া মিশিয়ে পেস্ট তৈরি করতে পারেন, পেস্টটি ঘাড়ে ও গলায় লাগিয়ে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

অলিভ ওয়েল আমাদের ত্বকের জন্য অনেক উপকারি তা আমরা সবাই জানি। তাই আপনার গলা ও ঘাড়ের ত্বক সুন্দর ও নরম রাখতে অলিভ ওয়েল দিয়ে ম্যাসেজ করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here