পেনসিলভেনিয়ায় নির্বাচনী জালিয়াতির ট্রাম্পের অভিযোগ আদালতে খারিজ

0
13

মার্কিন অঙ্গরাজ্য পেনসিলভেনিয়াতেও শেষ রক্ষা হলো না ট্রাম্পের। এ রাজ্যে প্রেসিডেন্ট নির্বাচনে ব্যাপক জালিয়াতির ট্রাম্পের অভিযোগ একটি আদালত শনিবার খারিজ করে দিয়েছে।
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে বাইডেনের বিজয় উল্টে দেয়ার অপচেষ্টায় রিপাবলিকান দলের জন্যে এটি একটি বড়ো ধরণের ধাক্কা হিসেবে বিবেচনা করা হচ্ছে।
রাজ্য আদালতের বিচারক ম্যাথিও ব্র্যান তার রায়ে মেইল-ইন ব্যালট নিয়ে ট্রাম্পের দলের উপস্থাপিত অভিযোগ ভিত্তিহীন ও অনুমান নির্ভর বলে উল্লেখ করেন।
তিনি বলেন, আমেরিকার ষষ্ঠ জনবহুল এ রাজ্যে একজন ভোটারকেও বঞ্চিত করা ন্যয়সঙ্গত নয়।
এদিকে বিচারকের এ রায়ের কারণে ডেমোক্রেট প্রার্থী জো বাইডেনের জয়কে সার্টিফাই করার সুযোগ তৈরি হলো। সোমবার বাইডেনের পক্ষে ফলাফলের সনদ দেয়ার কথা রয়েছে।
আগামী ২০ জানুয়ারি নব নির্বাচিত প্রেসিডেন্ট বাইডেনের আনুষ্ঠানিক দায়িত্ব গ্রহণের কথা রয়েছে। ট্রাম্প শিবির চাচ্ছে ব্যাটলগ্রাউন্ড স্টেটগুলোতে নির্বাচনের ফলাফল সার্টিফাই করার কাজ বন্ধ রাখতে। এছাড়াও তারা একের পর এক আইনী পদক্ষেপ নিচ্ছে যা ব্যর্থ হচ্ছে।
মিশিগান রাজ্যের দলীয় আইনপ্রণেতারা জানিয়েছেন, নির্বাচনের ফলাফল পাল্টে দেয়ার কোন কাজ তারা করবেন না। জর্জিয়া অঙ্গরাজ্যে জো বাইডেনের বিজয়কে ইতোমধ্যে সার্টিফাই করা হয়েছে।
আগামী ১৪ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে ইলেক্টোরাল কলেজের ভোট অনুষ্ঠিত হবে। এর আগে নির্বাচনের সার্টিফিকেশনের কাজ শেষ করতে হবে।
গত ৩ নভেম্বর অনুষ্ঠিত নির্বাচনে বাইডেন ইলেক্টোরাল ও পপুলার উভয় ভোটে জয় পেলেও নিজের হার স্বীকার করতে ক্রমাগত অস্বীকৃতি জানাচেছন ট্রাম্প। এরফলে দেশটির ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া বাধাগ্রস্ত হচ্ছে। সূত্র: (বাসস)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here