প্রতিটি ঘরে আলো জ্বালাতে চাই: প্রধানমন্ত্রী

0
190

দেশের প্রতি ঘরে বিদ্যুতের আলো পৌঁছে দিতে চান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা ভর্তুকি দিয়ে বিদ্যুৎ দিচ্ছি। বিদ্যুৎ উৎপাদনে যে খরচ তা এখন পর্যন্ত পাচ্ছি না। তবে মানুষের আর্থ-সামাজিক উন্নতি হলে যতটা খরচ হবে, ততটাই দিতে হবে।

বৃহস্পতিবার রাজধানীর বসুন্ধরা কনভেনশন সেন্টারে ‘অনির্বাণ আগামী’ শীর্ষক বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহ এবং বিদ্যুৎ ও জ্বালানি মেলা-২০১৮ এর উদ্বোধন করে এসব কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী আরো বলেন, গড় হিসাব করলে দেখা যায় বিদ্যুৎ উৎপাদনে খরচ হচ্ছে ৬ টাকা ২৫ পয়সা প্রতি কিলোওয়াট। কিন্তু সেই বিদ্যুৎ বিক্রি করছি ৪ টাকা ৮২ টাকা কিলোওয়াট হারে।

এসময় বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, আমরা প্রতি ঘরে ঘরে আলো জ্বালাতে চাই, এই লক্ষ্য নিয়ে বিগত ৯ বছরে ২৪ হাজার ৩ শ ৫১ মেগাওয়াট বিদ্যুৎ এবং ১৩৫টি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে চুক্তি স্বাক্ষর করেছি।  বাংলাদেশের রোহিঙ্গা ক্যাম্পের ১১ লাখ মানুষের জন্য রাস্তায় বিদ্যুৎ ব্যবস্থার কথাও উল্লেখ করেন শেখ হাসিনা।

এ সময় প্রধানমন্ত্রী স্যাটেলাইটের সুফল হিসেবে বাংলাদেশ-ভুটান সাফ ফুটবল ম্যাচের স্বচ্ছ খেলা দেখতে পাওয়ার ভূয়সী প্রশংসা করেন।

তিনি আরও বলেন,  বিগত ৯ বছরে ১ লাখ ৩০ হাজার নতুন সেচ বিদ্যুৎ সংযোগ প্রদান করা হচ্ছে। আমরা ভারত থেকে ৬৬০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করেছি পাশাপাশি আরও ৫০০ মেগাওয়াট যাতে পাওয়া যায় তার জন্য আলোচনা চলছে।

পশ্চিমবঙ্গের মুখমন্ত্রী বলেছেন, ১০০০ মেগাওয়াট আমাদের দিবেন, তাও ক্রয়ের আমরা পদক্ষেপ নিচ্ছি।

নেপাল ভুটানে জল বিদ্যুৎ কেন্দ্র খুব অল্প খরচে বিদ্যুৎ উৎপাদন হয়, সেখানেও আমরা যাতে বিদ্যুৎ ক্রয় করতে পারি সেই পদক্ষেপও নিচ্ছি।

এছাড়া নেপাল, ভুটান ও বাংলাদেশ, এবং নেপাল, ভারত ও বাংলাদেশ ত্রিপাক্ষিক এবং আঞ্চলিকভিত্তিতে বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ এবং বিদ্যুৎ আমদানি করার পদক্ষেপ নিচ্ছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here