প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন আজ

0
163

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন আজ। বিকেল ৫টার মধ্যে রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে প্রার্থীকে নিজে অথবা ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির মাধ্যমে প্রার্থিতা প্রত্যাহার করতে হবে।

আজকের মধ্যে যারা প্রার্থিতা প্রত্যাহার করবেন না তাদের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে চূড়ান্ত প্রার্থী হিসেবে ঘোষণা করা হবে। প্রার্থিতা প্রত্যাহার শেষে নির্বাচনের চূড়ান্ত প্রার্থীর সংখ্যা নির্ধারণ করবে নির্বাচন কমিশন।

আর প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ দেয়া হবে সেমবার। প্রতীক পেয়েই প্রার্থীরা আনুষ্ঠানিক নির্বাচনী প্রচারণা চালাতে পারবেন।

নির্বাচনের তফসিল ও গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী, দল ও জোটগুলোকেও চূড়ান্ত প্রার্থীর নাম সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তার কাছে পাঠাতে হবে। যার অনুলিপি নির্বাচন কমিশনেও (ইসি) পাঠাতে হবে।

এরই মধ্যে জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচনে ৩০০ আসনের জন্য ঢাকা ও চট্টগ্রাম বিভাগীয় কমিশনার এবং জেলা প্রশাসকদের রিটার্নিং কর্মকর্তা নিয়োগ করা হয়েছে।

এবার নির্বাচন কমিশনে নিবন্ধিত ৩৯টি রাজনৈতিক দলই নির্বাচনে প্রার্থী দিয়েছে।

গত ২৮ নভেম্বর ছিল মনোনয়নপত্র দাখিলের শেষ সময়। গত ২ ডিসেম্বর রিটার্নিং অফিসাররা যাচাই-বাছাই শেষে বৈধ-অবৈধ প্রার্থীর তালিকা প্রকাশের পরদিন ৩ ডিসেম্বর থেকে নির্বাচন কমিশন আপিল গ্রহণ শুরু করে। বুধবার আপিল গ্রহণের শেষ দিন ছিল।

এ সময় ৩ হাজার ৬৫ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেন। এগুলো যাচাইয়ের পরে ৭৮৬ জনের প্রার্থিতা বাতিল করেন রিটার্নিং কর্মকর্তারা। ফলে বৈধ প্রার্থীর সংখ্যা দাঁড়ায় ২ হাজার ২৭৯ জনে।

১০ ডিসেম্বর প্রতীক বরাদ্দ করবেন রিটার্নিং কর্মকর্তারা। আর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ৩০ ডিসেম্বর।  চ্যানেল আই

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here