ফের মাঠে নামছে সাত কলেজের শিক্ষার্থীরা

0
213

বৃষ্টি আকতার : সেশনজট যেন এক ব্যাধির নাম। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজে এই ‘ব্যাধি’ যেন মহামারী আকার ধারণ করেছে। সহসা এ জট কাটারও সম্ভাবনা দেখছেন না ওই কলেজগুলোর শিক্ষার্থীরা। এমন বাস্তবতার আবারও মাঠে নামার ডাক দিয়েছেন সাত কলেজের শিক্ষার্থীরা।

সাত কলেজ শিক্ষার্থীদের ব্যানারে আগামীকাল মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হবে। বিষয়টি জানান সাত কলেজ শিক্ষার্থীদের আন্দোলনের সমন্বয়কারী এক শিক্ষার্থী।

তিনি বলেন, সাত কলেজের চলমান সমস্যাগুলো নিয়ে আগামীকালের মানববন্ধন থেকে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করা হবে। বিশেষ করে ২০১২-২০১৩ শিক্ষাবর্ষের ফলাফল চলতি মাসে প্রকাশের জোর দাবি জানানো হবে। কেননা এই মাসে দিলে প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক পদে আবেদন করা যাবে।

জানা যায়, শিক্ষার্থীদের এ সেশনজটের কারণে প্রায় এক বছর পিছিয়ে পড়ছেন কয়েক লাখ শিক্ষার্থী। এর মধ্যে সবচেয়ে বেশি সেশনজটে ভুগছেন স্নাতক ২০১৪-১৫ শিক্ষাবর্ষ এবং ডিগ্রি ২০১৪-১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা।

স্নাতক ২০১৪-১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা প্রায় ১৪ মাসের মতো আর ডিগ্রি ২০১৪-১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা দুই বছরের মতো জটলায় পড়েছেন। এ নিয়ে চরম দুশ্চিন্তা এবং উদ্বেগ কাজ করছে শিক্ষার্থীদের মধ্যে।

সাত কলেজ শিক্ষার্থীদের দাবি, ঢাবিতে গিয়ে নয়, সাত কলেজ যুগপৎভাবে যেকোনো একটি কলেজে সমাবর্তনের আয়োজন করতে হবে। এছাড়াও দ্রুত পরীক্ষা নেওয়া এবং তার ফল ৯০ দিনের মধ্যে প্রকাশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here