ফেসবুকের বিরুদ্ধে মার্কিন প্রসিকিউটরের মামলা

0
445

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের বিরুদ্ধে মামলা করেছেন একজন জ্যেষ্ঠ মার্কিন প্রসিকিউটর। ব্রিটেন ভিত্তিক রাজনৈতিক ডাটা প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারিতে মামলাটি দায়ের করেছেন ওয়াশিংটনের ডিস্ট্রিক অফ কলাম্বিয়ার অ্যাটর্নি জেনারেল কার্ল রেসিন। বিবিসি

সামাজিক যোগাযোগ মাধ্যমটি ক্যামব্রিজ অ্যানালিটিকাকে প্রায় ১ কোটি গ্রাহকের তথ্য হাতিয়ে নিতে সুযোগ দিয়েছিলো বলে বুধবার দায়ের করা মামলার নথিতে অভিযোগ করা হয়েছে। ফেসবুকের বিরুদ্ধে প্রায় এক বছরের অনিয়মের জন্য কয়েকটি তদন্ত কমিটিও গঠন করতে হবে বলে অ্যাটর্নি আবেদন করেছেন। মামলার খবর ছড়িয়ে পড়তেই প্রতিষ্ঠানটির শেয়ারের প্রায় সাড়ে ৭ ভাগ দরপতন হয়েছে।

এদিকে, অভিযোগের বিষয়টি নিয়ে জেলা আদালতে ও বাইরে অ্যাটর্নির সঙ্গে আলোচনা করা হচ্ছে। মামলার বিষয়টি পর্যালোচনা করেই আইনি লড়াইয়ের পদক্ষেপ নেয়া হবে বলে ফেসবুকের একজন মুখপাত্র জানিয়েছেন।

উল্লেখ্য, ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের পক্ষে প্রভাব বিস্তার করতে এক কোটি মার্কিনির ফেসবুক তথ্য হাতিয়ে নিয়েছিলো ক্যামব্রিজ অ্যানালিটিকা। এই সংস্থাটির মাধ্যমে রাশিয়া ট্রাম্পের পক্ষে নির্বাচনে ফল জালিয়াতির চেষ্টা করেছিলো বলে অভিযোগ রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here