ফেসবুকে কিছু পোস্ট স্প্যাম হিসেবে বাতিল করছে ফেসবুক

0
147

ফেসবুকে কিছু পোস্ট করার পর তা উধাও হয়ে যাচ্ছে? নিয়মনীতি মেনে পোস্ট করা সত্ত্বেও কিছু ফেসবুক পোস্টকে স্প্যাম হিসেবে চিহ্নিত করছে ফেসবুকের সিস্টেম। বিষয়টি নিয়ে অনেকেই অভিযোগ করছিলেন। ফেসবুক কর্তৃপক্ষ গত শনিবার বলেছে, এটি সফটওয়্যারসংক্রান্ত ত্রুটি বা বাগ। এ বাগের কারণে সমস্যায় পড়ছিলেন ব্যবহারকারীরা। সমস্যাটি সমাধান করা হয়েছে।

এক টুইট বার্তায় ফেসবুক কর্তৃপক্ষ বলেছে, ‘কিছু পোস্টকে স্প্যাম আকারে চিহ্নিত করা বাগটি ঠিক করা হয়েছে। যেসব পোস্ট উধাও হয়ে যাচ্ছিল, তা ঠিক করা হয়েছে। এটার জন্য আমরা দুঃখ প্রকাশ করছি।’

সাংবাদিক ও লেখক স্যালেনা জিতোর নিউইয়র্ক পোস্টে লেখা একটি আর্টিকেলকে স্প্যাম বলে ফেসবুক থেকে সরিয়ে দেওয়া হয়। নিউইয়র্ক পোস্টে গত শুক্রবার তিনি লেখেন, ফেসবুক তাঁর লেখা সেন্সর করছে। তাঁর অভিযোগের জবাবে ফেসবুক বলে, বাগের কারণে এ সমস্যা হয়েছে। ওই বাগ ঠিক করা হয়েছে।

জিতো লিখেছেন, ‘ফেসবুক পেজ থেকে আমার লেখা সরিয়ে ফেলা ও স্প্যাম হিসেবে চিহ্নিত করার বিষয়টিতে ১৪ ঘণ্টা পরে ব্যবস্থা নেয় ফেসবুক। তারা বলে এটা বাগ।’

জিতোর মতো অনেকেই ফেসবুক পোস্ট উধাও হয়ে যাওয়ার বিষয়টি নিয়ে অভিযোগ করেন।

দ্য ইন্ডিপেনডেন্টের এক প্রতিবেদনে বলা হয়, অনেকেই ফেসবুক পোস্ট উধাও হয়ে যাওয়ার বিষয়ে অভিযোগ করেন। কোনো পোস্ট করার পর হঠাৎ তা স্প্যাম বলে বাতিল করে দেওয়ার বিষয়টি নিয়ে অনেকেই ফেসবুক নিয়ে বিরক্ত। এটি ফেসবুকের কোনো কর্মী পরীক্ষা করার পর বাতিল হচ্ছে কি না, তা কেউ বুঝতে পারছেন না।

প্রায় ২২০ কোটি ব্যবহারকারীর ওয়েবসাইট হিসেবে ফেসবুক কর্তৃপক্ষ এ বিষয়ে কোনো মন্তব্য করতে চায়নি।

ফেসবুক থেকে তথ্য ফাঁস হওয়া নিয়ে সমালোচনার মুখে পড়েছে ফেসবুক। সম্প্রতি যুক্তরাজ্যের কেমব্রিজ অ্যানালিটিকা নামের একটি নির্বাচনী পরামর্শক প্রতিষ্ঠান ফেসবুক তথ্য নিয়ে নির্বাচনী প্রচারে কাজে লাগিয়েছে বলে অভিযোগ উঠেছে।

– প্রথম আলো

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here