বঙ্গবন্ধুর দৌহিত্রী ব্রিটিশ এমপি টিউলিপ সিদ্দিকের জন্মদিন আজ

0
657

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানার মেয়ে টিউলিপ সিদ্দিকের জন্মদিন আজ। শেখ রেহানা ও শফিক সিদ্দিকের মেয়ে টিউলিপ সিদ্দিক ১৯৮২ সালে লন্ডনের মিচামে সেন্ট হেলিয়ার হাসপাতালে জন্মগ্রহণ করেন।

টিউলিপের শৈশব কেটেছে বাংলাদেশ, ভারত এবং সিঙ্গাপুরে। ১৫ বছর বয়স থেকে তিনি হ্যাম্পস্টিড ও কিলবার্নে বসবাস করছেন। এই এলাকায় স্কুলে পড়েছেন ও কাউন্সিলর হিসেবে দায়িত্ব পালন করেছেন। লন্ডনের কিংস কলেজ থেকে পলিটিক্স, পলিসি ও গভর্নমেন্ট বিষয়ে তার স্নাতকোত্তর ডিগ্রি রয়েছে। মাত্র ১৬ বছর বয়সে লেবার পার্টির সদস্য হওয়া টিউলিপ অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল গ্রেটার লন্ডন অথরিটি এবং সেইভ দ্য চিলড্রেনের সঙ্গেও কাজ করেছেন। ২০১০ সালে ক্যামডেন কাউন্সিলে প্রথম বাঙালি নারী কাউন্সিলর নির্বাচিত হন তিনি।

টিউলিপ সিদ্দিকের মেয়ে আজালিয়া জয়কে কোলে নিয়ে আদর করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশে দাঁড়ানো প্রধানমন্ত্রী ছোট বোন ও টিউলিপের মা শেখ রেহানা। ছবি: সংগ্রহ

টিউলিপ সিদ্দিকের মেয়ে আজালিয়া জয়কে কোলে নিয়ে আদর করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশে দাঁড়ানো প্রধানমন্ত্রী ছোট বোন ও টিউলিপের মা শেখ রেহানা। ছবি: সংগ্রহ

২০১৫ সালে টিউলিপ ব্রিটিশ লেবার পার্টির ছায়া মন্ত্রিপরিষদে সংস্কৃতি, গণমাধ্যম ও ক্রীড়া বিষয়ক প্রতিমন্ত্রী হন। ২০১৭ সালে ব্রিটেনের লেবার পার্টির ছায়া শিক্ষামন্ত্রীর দায়িত্ব নেন বঙ্গবন্ধুর নাতনি টিউলিপ সিদ্দিক এমপি। পরে ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের সরে যাওয়ার প্রক্রিয়া শুরুর লক্ষ্যে বেক্সিটের সমর্থনে বিলের পক্ষে দল ভোট দিতে বলায় পদত্যাগপত্র জমা দেন তিনি।

বর্তমানে স্বামী ক্রিস পার্সি, মেয়ে আজালিয়া জয় পার্সির সঙ্গে টিউলিপ সিদ্দিক লন্ডনে বসবাস করেন।

টিউলিপ সিদ্দিকের জন্মদিন উপলক্ষে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক ও টুইট বার্তায় শুভেচ্ছা জানাচ্ছেন বাংলাদেশ আওয়ামীলীগ ও অঙ্গ সংগঠনের নেতা কর্মীরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here