বছরের বড় রাত আজ, কাল ছোট দিন

0
227

শুক্রবার (২১ ডিসেম্বর) চলতি বছরের বড় রাত। পূর্ণ জোৎস্না থাকবে। চাঁদ সারারাতই সঙ্গ দিবে রাতকে। অন্যদিকে আগামীকাল শনিবার দিনটি হবে সবচেয়ে ছোট।

এর কারণ হচ্ছে , ২১ ডিসেম্বর সূর্য মকরক্রান্তি রেখার ওপর অবস্থান করায় এবং উত্তর মেরু সূর্য থেকে কিছুটা দূরে হেলে থাকায় উত্তর গোলার্ধে সবচেয়ে বড়ো ও সবচেয়ে ছোট দিন হয়ে থাকে এবং দক্ষিণ গোলার্ধে এর বিপরীত অবস্থা দেখা যায়। ঠিক তার উল্টোচিত্র দীর্ঘতম ২১ জুন তারিখে উত্তর গোলার্ধে আমরা পাই সবচেয়ে বড়োদিন দিন আর সবচেয়ে ছোট রাত।

সূর্য এ সময় কর্কটক্রান্তি বৃত্তে অবস্থান করে। ক্রান্তি বৃত্তে সূর্যের এই প্রান্তিক অবস্থান বিন্দুকে বলা হয় উত্তর অয়নায়ন। দক্ষিণ গোলার্ধে এর বিপরীত অবস্থা।

এর পর থেকে দিন ছোট হতে থাকে আর রাত বড় হতে থাকে। অবশেষে ২৩ সেপ্টেম্বর সূর্য আবার অবস্থান নেয় বিষুব বৃত্তের বিন্দুতে, যেখানে ক্রান্তি বৃত্ত ও বিষুব বৃত্ত পরস্পরকে ছেদ করেছে। একে বলা হয় জলবিষুব বিন্দু।

এই দিন পুনরায় পৃথিবীর সর্বত্র দিন-রাত সমান হয়ে থাকে। আবার এর পর থেকেই উত্তর গোলার্ধে ক্রমশ রাত বড় হতে হতে সূর্য পৌঁছে যায় ক্রান্তি বৃত্তের দক্ষিণ অয়নায়ন বিন্দুতে। প্রকৃতির এ আবর্তনে ২১ ডিসেম্বর তারিখে উত্তর গোলার্ধে হয় বড়ো রাত আরছোট দিবস। এ সময় সূর্য মকর বৃত্তে অবস্থান করে থাকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here