বন্ধু নির্বাচনে সতর্ক থাকো

0
136

সৎ সঙ্গে সর্গ বাস, অসৎ সঙ্গে সর্বনাশ কথাটি মাথায় রেখে বন্ধু নির্বাচনে সতর্ক থাকার জন্য শিক্ষার্থীদের প্রতি আহবান জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া।

সোমবার সকালে রাজারবাগ শহীদ এসআই শিরু মিয়া মিলনায়তনে রাজারবাগ পুলিশ লাইন্স স্কুল এন্ড কলেজের একাদশ শ্রেণীর নবীনবরণ অনুষ্ঠানে নবাগত শিক্ষার্থীদের প্রতি এমন আহবান জানান তিনি।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে কমিশনার বলেন, ভালো ও সৎ লোককে বন্ধু বানাও। কোনো খারাপ লোকের সঙ্গে বন্ধুত্ব নয়। একজন খারাপ বন্ধু তোমাকে ধীরে ধীরে খারাপের দিকে নিয়ে যাবে। অকালে ঝড়ে পড়বে তোমার জীবন। তোমরা আজ নতুন শিক্ষাজীবনে প্রবেশ করতে যাচ্ছ। তোমাদের প্রতি রইল আমাদের শুভকামনা। তোমাদের প্রতি মা-বাবার অনেক স্বপ্ন, আস্থা ও বিশ্বাস আছে। মা-বাবার স্বপ্নের প্রতি তোমাদের যত্নশীল ও দায়িত্ববান হতে হবে। অযথা ঘুরাঘুরি নয়, শিক্ষা অর্জন করতে হবে। গোল্ডেন প্লাস বা প্লাস পাওয়াটা গুরুত্বপূর্ণ নয়। গুরুত্বপূর্ণ হচ্ছে ভালো শিক্ষা অর্জন করা ও ভালো মানুষ হওয়া। এই বিদ্যাপীঠ থেকে ভালো শিক্ষা অর্জন করে তোমরা ভালো মানুষ হবে, দেশের সুনাম বৃদ্ধি করবে ও নিজের মা-বাবার স্বপ্নপূরণ করবে এটাই তোমাদের কাছে আমাদের চাওয়া।

আধুনিক তথ্য প্রযুক্তির এ সময়ে ইন্টারনেট ব্যবহার করা বর্তমান যুগের অধিকার। তবে ছেলে-মেয়েদের সাইট ব্রাউজের বিষয়টি অভিভাবকদের নজরদারিতে রাখতে আহবান জানান তিনি।

তিনি আরো বলেন, নেট ব্রাউজিং যেমন একজন মেধাবী ছাত্র-ছাত্রী তৈরি করতে পারে। ঠিক তেমনি এটার খারাপ ব্যবহারে হতে পারে মেধার ধ্বংস। শিক্ষকরা ছাত্র-ছাত্রীদের নিজেদের সন্তানের মত দেখবেন। তাদের জীবন গড়ার দায়িত্ব আপনাদের হাতে। শিক্ষক ও শিক্ষার্থীদের মাঝে তৈরি করতে হবে শ্রদ্ধাবোধ, ভালোবাসা ও একটি সুন্দর সম্পর্ক। আমরা এই শিক্ষা প্রতিষ্ঠান থেকে ভালো নাগরিক গড়তে চাই, গড়তে চাই দেশের ভবিষ্যৎ কর্ণধার ও সুনাগরিক। আমাদের শিক্ষকরা শুধু আন্তরিক হলে হবে না, শিক্ষার্থীদেরও আন্তরিক হতে হবে।

অনুষ্ঠানে শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যক্ষ শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, তোমরা এই দুইটি বছর ভালো করে পড়বে। এই দুটি বছরের পড়াশোনা তোমাদের জীবনের গুরুত্বপূর্ণ একটি সময়। জঙ্গিবাদ ও মাদকাসক্তি থেকে নিজেদের সবসময় দুরে সড়িয়ে রাখবে। পড়াশোনার পাশাপাশি সংস্কৃতি চর্চা ও খেলাধুলায় নিজেদের প্রতিভা দেখানোর আহবান জানান তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here