বলিউড সিনেমায় নারীর সংগ্রাম ও বীরত্বগাঁথা

0
28

চলচ্চিত্র সবসময়ই জনমানস গঠনের শক্তিশালী একটি মাধ্যম। আর তাই তো বিগত কয়েক বছর যাবত বলিউড সিনেমাতে বারবার উঠে এসেছে নারীদের সংগ্রাম ও বিজয়গাঁথার নানান কাহিনি। যার মূল উদ্দেশ্য শুধুমাত্র বিনোদন দেওয়া কিংবা ব্যবসা করা নয় বরং নারীর অধিকার ও বাস্তব পরিস্থিতি, নারীর সংগ্রাম ও বীরত্বগাঁথা নানান ইতিহাস তুলে ধরা। চলুন এক নজরে দেখে নেওয়া যাক নারীকেন্দ্রীক এমনই কিছু বলিউড সিনেমার নাম:

আজ্জি
২০১৭ সালে মুক্তি প্রাপ্ত ‘আজ্জি’ সিনেমাটি মূলত এমন একটি কাহিনী সেখানে ১০ বছরের এক মেয়েকে ধর্ষণের মত কঠিন নির্যাতন করা হয়। আর তার প্রতিবাদেই ক্ষিপ্ত হয়ে উঠে মেয়েটির নানী। কেননা ধর্ষণকারী রাজনৈতিক প্রভাবশালী ব্যক্তি। ফলে পুলিশ তাকে গ্রেপ্তাতারের পরিবর্তে ছেড়ে দেয়। আর সেকারণেই মেয়েটির নানী সিদ্ধান্ত নেন নিজেই এ বিষয়ে ব্যবস্থা নিবেন।

পিঙ্ক
বলিউডে নারীকেন্দ্রীক অন্যতম একটি সিনেমার নাম ‘পিঙ্ক’। তাপসী পান্নু অভিনীত এই ছবিতে এমন একটি বার্তা দেওয়া হয়েছে যে, যখন একজন নারী কোন কিছুতে না বলে, তখন সেটি না ই হয়।

থাপ্পড় 
অনুভব সিনহা সব সময়ই ভালো মানের সিনেমা উপহার দেন। যার ব্যতিক্রম হয়নি ‘থাপ্পড়’ সিনেমাতেও। আপাতদৃষ্টিতে ছবিটিতে খুব ছোট একটা ‘থাপ্পড়’ এর কারণে এক সুখী বিবাহিত নারীর জীবন কীভাবে বদলে যায়, তা ই দেখানো হয়েছে। এর পরবর্তীতে সব কিছু স্বাভাবিক থাকলেও স্বাভাবিক হতে পারেনি সিনেমাটির মূল চরিত্রে থাকা তাপসী। তাইতো এক থাপ্পড় থেকেই স্বামীর সাথে বিচ্ছেদের সিদ্ধান্ত নেন তিনি। নারীর অন্যরকম এক স্পর্ধার গল্প।

অ্যাংরি ইন্ডিয়ান গডনেস
এই সিনেমাটিতে মূলত ৭ জন নারীর আলাদা কাহিনী তুলে ধরা হয়েছে। যাদের জীবনে নানান অপ্রত্যাশিত ঘটনা ঘটার পরও তাদের জীবন সংগ্রামের পর তারা লক্ষ্যে পৌঁছাতে সক্ষম হন।

ইংলিশ ভিংলিশ 
নারী পারে না এমন কিছু নেই যার উদাহরণ দিয়েছে প্রয়াত শ্রীদেবী অভিনীত ‘ইংলিশ ভিংলিশ’ ছবিটি। সিনেমাটির মূল চরিত্রে অভিনয় করা শ্রীদেবী যিনি কেবল ইংরেজি বলতে না পারার কারণে তার মেয়ে এবং স্বামীর কাছে বারবার অপমানিত হন। আর তাইতো নিজ চেষ্টায় অভিনেত্রী মার্কিন মুল্লুকে ভ্রমণে গিয়ে কীভাবে নিজের পরিবর্তন সাধন করেন, এটাই ছবির মূল প্রেক্ষাপট।

লিপস্টিক আন্ডার মাই বোরখা
এই চলচ্চিত্রটি নারীর যৌনতা এবং আকাঙ্ক্ষাকে ঘিরে। অলঙ্কৃতা শ্রীবাস্তব পরিচালিত এই ছবিটি নিয়ে নানা আলোচনা সমালোচনা থাকলেও এতে তুলে ধরা হয়েছে নারীরা নিজেদের আকাঙ্ক্ষা পূরণের জন্য সমাজে কতটা প্রতিকূলতার মুখোমুখি হন। সূত্র : চ্যানেল আই

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here