বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ জানিয়েছে এইচআরডব্লিউ ও ইইউ

0
162
বাংলাদেশের সাবেক প্রধানমনন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সুচিকিৎসা ও জামিনের তাগিদ দিয়েছে  মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ এবং ইউরোপিয়ান কমিশন।
গত বৃহস্পতিবার ভয়েস ফর বাংলাদেশের আয়োজনে ইস্ট লন্ডনের সিটি হোটেলে এক প্রেস মিটিংয়ে বক্তারা বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়েও উদ্বেগ প্রকাশ করেন।
হিউম্যান রাইটস ওয়াচের দক্ষিণ এশিয়া বিষয়ক ডাইরেক্টর মিনাক্ষী গাঙ্গুলি বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার সুচিকিৎসা ও তাঁর জামিন নিয়ে সরকারের ভূমিকার তীব্র সমালোচনা করেন। তিনি বাংলাদেশের বর্তমান মানবাধিকার পরিস্থিতি নিয়েও গভীর উদ্বেগ  প্রকাশ করেন।
ইউরোপিয়ান কমিশনের লন্ডনের প্রধান জন ক্রশ বলেন, ‘বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রীর জামিন না দেওয়াটা খুবই উদ্বেগজনক।’ তিনি বাংলাদেশের আসন্ন নির্বাচন সম্পর্কে বলেন, ‘একটি অবাধ, সুষ্ঠু ও সকল দলের অংশগ্রহণমূলক নির্বাচনই পারে বাংলাদেশের বিদ্যমান সমস্যার সমাধান দিতে।’
অ্যামন্যাস্টি ইন্টারন্যাশনালের দক্ষিণ এশিয়ার সাবেক ডাইরেক্টর আব্বাস ফয়েজ বলেন, ‘দীর্ঘদিন যাবৎ বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি খুবই উদ্বেগজনক। মানবাধিকার পরিস্থিতি নিয়ে সরকারের ভূমিকার তিনি তীব্র সমালোচনা করেন।’
বেগম খালেদা জিয়ার জামিন, সুচিকিৎসা, মানবাধিকার পরিস্থিতি ও ছাত্র নির্যাতন বন্ধের বিষয়ে আয়োজিত এ প্রেস মিটিংয়ে ভয়েস ফর বাংলাদেশের  প্রতিষ্ঠাতা আতাউল্লাহ ফারুকের পরিচালনায় আরো বক্তব্য রাখেন, ব্যারিস্টার মেহনাজ মান্নান, এইচ এম সোহাগ, ফয়সাল জামিল, কাউন্সিলার অহিদ আহমদ, মেজর (অবঃ) সিদ্দিক, ব্যারিস্টার মোঃ শাহজাহান, ব্যারিস্টার লিটন আফিন্দি, ডঃ মুজিবুর রহমান, সলিসিটর নাসির খান অপু, আলাউদ্দিন রাসেল, নূর হোসেন, ডাঃ আজিজ, রাকেশ রহমান, নিশাত খুশবু প্রমুখ।
সভায় আরো উপস্থিত ছিলেন, কমিউনিটি ব্যাক্তিত্ব কে এম আবু তাহের চৌধুরী, আব্দুল হক রাজ, এডভোকেট নাসরিন, আব্দুল জলিল, মোহন বাবু সহ আরো অনেকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here