বাংলার গিটার লিজেন্ড আইয়ুব বাচ্চুর ৫৮তম জন্মদিন আজ

0
79

মাত্র ৫৬ বছর বয়সে ২০১৮ সালের ১৮ অক্টোবর চিরতরে ঘুমিয়ে গেছেন বাংলার গিটার লিজেন্ড। যাওয়ার আগে শুনিয়ে গেলেন অভিমান বুকে চেপে ‘আর বেশি কাঁদালে উড়াল দিবো আকাশে’। গানের কথার মতোই ‘রুপালি গিটার’ ফেলে অসময়ে উড়াল দিলেন গিটার জাদুকর আইয়ুব বাচ্চু।

১৯৬২ সালের ১৬ আগস্ট আইয়ুব বাচ্চুর জন্ম হয়েছিল চট্টগ্রামের পটিয়া উপজেলার খরনা ইউনিয়নে। তার বাবার নাম ইসহাক চোধুরী এবং মা নুরজাহান বেগম। দুই ভাই ও এক বোনের মধ্যে আইয়ুব বাচ্চু ছিলেন সবার বড়। তিনি একটি সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মেছিলেন। পরিবারের সবাই ছিলেন ধার্মিক। তাই তার সংগীতকে পেশা হিসেবে বেছে নেয়াটা পরিবারের কেউই গ্রহণ করেননি।

দেশের শীর্ষ ব্যান্ডদল এলআরবি’র প্রাণ ছিলেন এই তারকা। ভালোবেসে সবাই তাকে ডাকতেন এবি বলে। আর ভক্তরা বস বলে সম্বোধন করতেন পরম শ্রদ্ধাভরে।

অন্যদিকে আইয়ুব বাচ্চুর মৃত্যুর পর এলআরবি কয়েক দফা ভাঙনের মুখে পড়লেও এখনও সেটির হাল ধরে আছেন ব্যান্ডটির অন্যতম ফাউন্ডার মেম্বার বেজিস্ট স্বপন।

আইয়ুব বাচ্চুর উল্লেখযোগ্য কিছু গানের নাম হলো- সেই তুমি, কষ্ট পেতে ভালোবাসি, এখন অনেক রাত, মেয়ে, কেউ সুখি নয়, হাসতে দেখ গাইতে দেখ, এক আকাশের তারা, ঘুমন্ত শহরে, রুপালি গিটার, এই শহর এখন ঘুমিয়ে গেছে, উড়াল দিবো আকাশে, তারাভরা রাতে, মন চাইলে মন পাবে, বাংলাদেশ, মন ভালো নাইরে, মাধবী, অভিমান নিয়ে, সাড়ে তিন হাত মাটি, ১২ মাস, বনলতা সেন, তোমার কারণে, নীলাঞ্জনা, আমি তো প্রেমে পড়িনি, আম্মাজান, প্রেম প্রেমেরই মতো, ফেরারি মন, কতদিন দেখেনি দু’চোখ ইত্যাদি।

এছাড়া চলচ্চিত্রে তার জনপ্রিয় গানগুলো- আকাশ ছুঁয়েছে মাটিকে, আমি তো প্রেমে পড়িনি, আরও আগে কেন তুমি এলে না, এই জগৎ সংসারে তুমি এমনই একজন, আম্মাজান, তোমার আমার প্রেম এক জনমের নয়, ভুলে গেছি জুতোটার ফিতেটাও বাঁধতে আরও অসংখ্য গান। সূত্র : যমুনা টিভি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here