বাইডেনের শপথ গ্রহণ অনুষ্ঠান : ট্রাম্পের জরুরি অবস্থা জারি

0
27

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের শপথ নেয়ার আর মাত্র কয়েকদিন বাকী। এ অবস্থায় নিরাপত্তা জোরদারে দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ডিস্ট্রিক্ট অব কলম্বিয়ায় জরুরি অবস্থায় জারি করেছেন। একইসঙ্গে তিনি নিরাপত্তা নিশ্চিত করার প্রচেষ্টায় সহায়তা করতে কেন্দ্রীয় সংস্থাগুলোকেও নির্দেশ দিয়েছেন।
হোয়াইট হাউসের এক বিবৃতিতে এ কথা জানিয়ে বলা হয়, (সোমবার) প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ডিস্ট্রিক্ট অব কলম্বিয়ায় ১১ জানুয়ারি থেকে ২৪ জানুয়ারি পর্যন্ত জরুরি অবস্থা জারি করেছেন এবং কেন্দ্রীয় সংস্থাগুলোকে নিরাপত্তা নিশ্চিত করার প্রচেষ্টায় সহায়তা করার কথা বলেছেন।
তবে দেশটির ৪৪তম প্রেসিডেন্ট বারাক ওবামা ট্রাম্পের শপথ অনুষ্ঠানের আগে জরুরি অবস্থা জারি করেননি।
সাধারণত প্রেসিডেন্টরা কোন দুর্যোগ মোকাবেলায় সহায়তার লক্ষ্যে জরুরি অবস্থা জারি করে থাকেন।
কিন্তু এবারের প্রেক্ষাপট ভিন্ন হওয়ায় মার্কিন কর্তৃপক্ষ বাইডেনের শপথ গ্রহণ অনুষ্ঠানকে সামনে রেখে নিরাপত্তা জোরদারের সিদ্ধান্ত নিয়েছে। আগামী ২০ জানুয়ারি বাইডেন শপথ নেবেন। এ দিন পর্যন্ত হোয়াইট হাউস ও কংগ্রেসের আশেপাশের সকল দোকানপাট, প্রশাসনিক ভবনসহ পাবলিক ক্যাটারিং বন্ধ থাকবে।
এছাড়া পেন্টাগণকে ওয়াশিংটন ডিসিকে রক্ষায় ১৫ হাজার ন্যাশনাল গার্ড সৈন্য মোতায়েনের ক্ষমতা দেয়া হয়েছে।
গত ৬ জানুয়ারি কংগ্রেসের যৌথ অধিবেশনকালে পার্লামেন্ট ভবনে সশস্ত্র হামলা চালায় ট্রাম্পের উগ্র সমর্থকরা। এ সময়ে সংঘর্ষে একজন বিক্ষোভকারী প্রাণ হারায়।
পরে আরো তিনজন মারা যায়।
এদিকে করোনা ভাইরাসের তান্ডবের কারণে বাইডেনের শপথ অনুষ্ঠান ব্যাপক আয়োজনে অনুষ্ঠিত হচ্ছে না। সূত্র: (বাসস)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here