বাণিজ্যযুদ্ধে লাভবান বাংলাদেশসহ ৩ এশিয়ান দেশ

0
166

চীন-যুক্তরাষ্ট্র বাণিজ্যযুদ্ধে এই দুই দেশ ছাড়াও বেশ কিছু বাণিজ্যিকভাকে ক্ষতিগ্রস্থ সহয়েছে। তবে এই যুদ্ধে বেশকিছু দেশের দীর্ঘমেয়াদে লাভবান হবার সুযোগ তৈরী হয়েছে। সবকিছু ঠিক থাকলে এ টানাপোগেনে বড় রকমের লাভ দেখবে বাংলাদেশসহ ৩ দেশ। বাকি দুই দেশ হলো ভিয়েতনাম, এবং মালয়েশিয়া। এ সম্ভাবনার কথা জানিয়েছে গবেষণা সংস্থা ইকোনমিকস ইন্টালিজেন্স ইউনিট।

এ বিষয়ে সংস্থাটির গবেষক নিক মারো সিএনবিসিকে বলেন, ‘সল্পমেয়াদে বাণিজ্যযুদ্ধের ফলস্বরুপ, আমরা বড় ধরণের আঞ্চলিক ভাঙনের আশঙ্কা করছি।’ মারো মনে করেন বাণিয্যযুদ্ধে মূল লড়াই হবে তথ্যপ্রযুক্তি, গাড়ি নির্মান শিল্প এবং কৃষিক্ষেত্রে। এর সুযোগ নিয়ে ভবিষ্যতে বড় রকমের সুবিধা আদায় করতে পারবে; বাংলাদেশ, ভিয়েতনাম এবং মালয়েশিয়া। এর মধ্যে তথ্য-প্রযুক্তি খাতে সুবিধা পাবে থ ভিয়েতনাম এবং মালয়েশিয়া। গাড়ি নির্মান শিল্পেও তাদের সুযোগ থাকছে। আর বাংলাদেশেও রয়েছে এ শিল্প স্থাপনের সম্ভাবনা। একই সঙ্গে কৃষিপণ্য রপ্তানি করে বিপুল পরিমাণ অর্থ আয় করতে পারে বাংলাদেশ।

এদিকে সর্বোচ্চ সুবিধাভোগি নাহলেও মধ্যবর্তী সুবিধাভোগি হবে ৩টি দেশ। এ দেশগুলো হলো; ভারত, ইন্দোনেশিয়া এবং থাইল্যান্ড। আর এই যুদ্ধে চীন-যুক্তরাষ্ট্র ছাড়াও ক্ষতিগ্রস্থ হবে ফিলিপাইন, জাপান, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া এবং তাইওয়ান। ইকোনমিকস ইন্টালিজেন্স ইউনিট মনে করে, বাংলাদেশের সামনেন বড় সুযোগ পশূখাদ্য রপ্তানি করার। মার্কিন সয়াবিনে চীনা শুল্কের কারণে বিকল্প পশুখাদ্য খুঁজছে চীন। বাংলাদেশের ভুট্টা, শুঁটকি এবং পশুর উচ্ছিস্টাংশ এ সমস্যার সমাধানে কার্যকর ভুমিকা রাখতে পারে। এছাড়াও সামুদ্রিক মৎস আহরণ করার মাধ্যমেও বাংলাদেশ চীনে ক্রমবর্ধমান সমুদ্র সম্পদের চাহিদা মিটিয়ে বিশাল পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারবে। সিএনবিসি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here