বাণিজ্যযুদ্ধ যুক্তরাষ্ট্রের বাণিজ্য ঘাটতি মেটাতে পারবে না

0
169

চীনের বাণিজ্য মন্ত্রণালয় বলেছে, মার্কিন যুক্তরাষ্ট্র একের পর এক চীনা পণ্যের ওপর যে বিলিয়ন বিলিয়ন ডলারের শুল্ক আরোপ করছে তা দেশটির বাণিজ্য ঘাটতি মেটাতে পারবে না। সিনহুয়া জানিয়েছে, চীনের বাণিজ্য মন্ত্রণালয়ের মুখপাত্র গাও ফেং বলেছেন, এধরনের বাণিজ্য যুদ্ধ কেবল বৈষম্যই সৃষ্টি করছে।ওয়াশিংটনের এধরনের একতরফা শুল্ক আরোপ কখনই বাণিজ্য ঘাটতি মেটাতে পারবে না।

এক সাংবাদিক সম্মেলনে গাও বলেন, কোনো দেশের অর্থনীতিতে বাণিজ্য ঘাটতি কি পরিমাণ থাকবে তা বাজারের বিভিন্ন সূচকের ওপর নির্ভর করে, হোয়াইট হাউজের ওপর নয়। চীনা পণ্যের ওপর ধারাবাহিক মার্কিন শুল্ক আরোপেরপরও দেশটির সঙ্গে চলতি বছরের গত ৮ মাসে বেইজিং’এর বাণিজ্য উদ্বৃত্ত রয়েছে ৭.৭ ভাগেরও বেশি যার পরিমাণ ১৮১ বিলিয়ন ডলার। একই সময়ে যুক্তরাষ্ট্রে চীনা পণ্যের রফতানি বেড়েছে সাড়ে ৬ ভাগ। এধরনের রফতানি বৃদ্ধি কারণ হচ্ছে চীনা পণ্যের বিপুল চাহিদা। বরং মার্কিন বাণিজ্য ঘাটতির কারণ হচ্ছে নি¤œ সঞ্চয়ের হার এবং চীনে মার্কিন পণ্যের ওপর নিয়ন্ত্রণ।

গাও বলেন, যুক্তরাষ্ট্রকে চীনের সঙ্গে ইতিবাচক ও স্থিতিশীল দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্কের স্বীকৃতি দিতে হবে। তা না হলে চীন, কানাডা, মেক্সিকো, ইউরোপিয় ইউনিয়ন যে মার্কিন পণ্যের ওপর পাল্টা শুল্ক আরোপ করছে তা আরো বৃদ্ধি পাবে। বিশেষ করে মার্কিন কৃষি পণ্যের ওপর পাল্টা আঘাত আসবে বেশি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here