বাম জোট ৩০০ আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে’

0
154

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, আওয়ামী লীগ ও বিএনপির দুঃশাসনের হাত থেকে দেশকে মুক্ত করার জন্য বৃহত্তর আন্দোলনের অংশ হিসেবে গণতান্ত্রিক বাম জোট একাদশ জাতীয় নির্বাচনে ৩০০ আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে। আমরা এখন সব চেয়ে বেশী গুরুত্ব দিচ্ছি নির্বাচনের নামে যাতে প্রহসণে পরিণত না হয়। গতকাল একান্ত সাক্ষাতকারে তিনি এসব কথা বলেন।

সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচনের জন্য ব্যবহার্য বিষয়গুলো সম্পর্কে দাবি ও প্রস্তাবনাও হাজির করেছি। এসব নিয়ে আন্দোলন সংগ্রামের কর্মসূচিও ঘোষণা করেছি। সরকার অবাধ ও সুষ্ঠু নির্বাচনের পক্ষে কতটা অগ্রসর হয়- তা দেখা প্রয়োজন। সুনির্দিষ্ট পরিস্থিতি মূল্যায়ন করে আমরা নির্বাচনের বিষয়ে সিদ্ধান্ত নেব- সেই সিদ্ধান্ত ভয়কট হতে পারে, আবার অংশগ্রহণেরও হতে পারে।

সিপিবির সভাপতি বলেন, বর্তমান সরকারের অধীনে কোনো অবাধ ও নিরপেক্ষ নির্বাচন যে সম্ভব নয়- সেই কথা বিভিন্ন ঘটনাবলি দ্ধারা প্রমাণিত হয়েছে। অতীতে অন্যান্য সরকারের আমলেও একই রকম অভিজ্ঞতা পাওয়া গেছে। এ স্থায়ী সমস্যার সমাধান হওয়া প্রয়োজন। নির্বাচন নিরপেক্ষ হওয়াটা অপরিহার্য। এ বিষয়ে সারাদেশে খোলামেলা আলোচনা করে গ্রহণযোগ্য ফর্মূলা উদ্ভাবন করা প্রয়োজন।

তিনি বলেন, আগামী জাতীয় নির্বাচনে ইভিএম প্রবর্তন করা কোনভাবেই গ্রহণযোগ্য নয়। জনগণ এর ব্যবহার সম্পর্কে এখনো সম্পূর্ণ অজ্ঞ। এ কারণে জনগণের ভেতরে ইভিএম এর ব্যবহার সন্দেহের সৃষ্টি করবে। এ যন্ত্র ব্যবহারের জন্য কলা কৌশলীদেরও এখনো প্রশিক্ষণ দেয়া হয়নি।

তিনি আরও বলেন, যেই যন্ত্র ব্যবহারের প্রস্তুতি নেওয়া হয়েছে তার প্রযুক্তিগত নির্ভরযোগ্যতাও যাচাই করে দেখা হয়নি। এমনিতেই নির্বাচন নিয়ে নানা সংশয় রয়েছে, সে সবের সঙ্গে নতুন করে আরেকটা সন্দেহ যুক্ত করা সরকারের ছল চাতুরির নতুন উপায় অবলম্বনের প্রচেষ্টার ঈঙ্গিত দেয়। মানুষ এ রকমও সন্দেহ করছে যে, ৪ হাজার কোটি টাকার যন্ত্র কেনার প্রক্রিয়া থেকে কমিশন পাওয়ার জন্য স্বার্থন্বেষীমহল এ বিষয়ে তড়িঘড়ি করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here