বারোতম আইপিএলের নিলামে ১০ বাংলাদেশি

0
149

আগামী বছর অনুষ্ঠিত হবে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) বারোতম আসর। এই আসরকে সামনে রেখে ইতিমধ্যে নিলামের আয়োজনের ব্যবস্থা করেছে আইপিএল কর্তৃপক্ষ। ১৮ ডিসেম্বর জয়পুরে বসবে দ্বাদশ আইপিএলের নিলামের আসর। এবারের আইপিএল নিলামে অংশ নেওয়ার জন্য এক হাজারেরও বেশি ক্রিকেটারের তালিকা হয়েছে।। এই মৌসুমে মোট ১০০৩ জন ক্রিকেটার আইপিএল নিলামের জন্য নাম নথিভূক্ত করিয়েছেন। তার মধ্যে ২৩২ জন বিদেশি এবং বাকি সবাই ভারতীয়।

বিদেশি খেলোয়াড়দের মধ্যে বাংলাদেশ থেকে আইপিএলের নিলামে অংশ নিবে দশজন। তবে কোন দশজন নিলাম তালিকায় আছে সেটা এখনো প্রকাশ করেনি আইপিএল কর্তৃপক্ষ। বাংলাদেশ থেকে এর আগে আইপএলে খেলে আলো ছড়িয়েছেন সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান। দুজনের কাউকেই দলে রাখেনি তাদের ফ্র্যাঞ্চাইজিরা। কিন্তু এটা ঠিক যে, মুস্তাফিজকে তালিকায় রাখা হবে না। কেননা ‘কাটার মাস্টারকে’ বিদেশি লিগে খেলতে দুই বছরের নিষেধাজ্ঞা জারি করেছে বিসিবি।

এবারের আইপিএল নিলামে নাম লেখানো ৮০০ ক্রিকেটারের এখনও আন্তর্জাতিক অভিষেক হয়নি। যার মধ্যে আবার ৭৪৬ জন ভারতীয়। অ্যাসোসিয়েট দেশের ক্রিকেটার আছেন তিন জন।

বিদেশিদের মধ্যে ভারতের পর সর্বাধিক ৫৯ জন ক্রিকেটার দক্ষিণ আফ্রিকার। অস্ট্রেলিয়া থেকে ৩৫, ওয়েস্ট ইন্ডিজের ৩৩, শ্রীলঙ্কার ২৮, আফগানিস্তানের ২৭, নিউজিল্যান্ডের ১৭, ইংল্যান্ডের ১৪, জিম্বাবুয়ের ৫ এবং আয়ারল্যান্ড, হংকং, আমেরিকা ও নেদারল্যান্ডসের ১ জন করে ক্রিকেটার আইপিএল নিলামের জন্য নাম লিখিয়েছেন।

এবার আটটি ফ্র্যাঞ্চাইজি সম্মিলিতভাবে সর্বোচ্চ ৭০জন ক্রিকেটারকে নিলাম থেকে কিনতে পারবে। তালিকায় থাকা দশ বাংলাদেশির জন্য সুযোগ বেশ ভালোই থাকবে। কেননা সাকিব, লিটন, মিরাজ, মুশফিক ও সৌম্য সংক্ষিপ্ত ফরম্যাটে দারুন ফর্মে আছেন। আইপিএল ওয়েবসাইট

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here