বাড়ছে শিল্প ও যানবাহনের গ্যাসের দাম, বিকালে ঘোষণা

0
306

বারও গ্যাসের দাম বাড়ছে। তবে এবার এর আওতায় পড়বে শিল্প-কারখানা, বাণিজ্যিক প্রতিষ্ঠান ও যানবাহন। বাসা-বাড়ি ও ক্ষুদ্র শিল্প প্রতিষ্ঠানগুলো এর আওতার বাইরে থাকবে। আজ রবিবার (৭ অক্টোবর) বিকালে এ সংক্রান্ত আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হবে। বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) সূত্রে এসব তথ্য জানা গেছে। তবে গ্যাসের মূল্য কতভাগ বাড়ছে তা কমিশনের দায়িত্বশীল কেউ নিশ্চিত করেননি।

জানা যায়, গৃহস্থালি এবং বাণিজ্যিক ছাড়া সব ধরনের গ্যাসের দামই বাড়ানোর প্রস্তাব দিয়েছে বিতরণ কোম্পানি। তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এনএলজি) খরচ মেটাতেই গ্যাসের দাম বাড়ানো হচ্ছে বলেও জানা গেছে।

এর আগে, গত ১৮ আগস্ট থেকে এলএনজির সরবরাহ শুরু করা হয়েছে। এর পরিপ্রেক্ষিতেই গ্যাসের দাম বৃদ্ধি করা হচ্ছে বলে গত ১৫ সেপ্টেম্বর জানিয়েছিলেন প্রধানমন্ত্রীর জ্বালানি বিষক উপদেষ্টা ড. তৌফিক ই ইলাহী চৌধুরী।

এই বছরের মার্চ মাসে গড়ে ৭৫ শতাংশ দাম বাড়ানোর প্রস্তাব পাঠিয়েছিল গ্যাস বিতরণ কোম্পানিগুলো। তবে আবাসিক ও বাণিজ্যিক গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাব করা হয়নি। এর আগে কমিশনের একটি সূত্র জানিয়েছিল, এনএলজি এলে গ্যাসের দাম বৃদ্ধি করা হবে।

গ্যাসের দাম বৃদ্ধির জন্য বিইআরসির হাতে ৯০ দিন সময় ছিল। জুনের শেষে শুনানি শেষ হয়েছে। সেই হিসেবে এই সপ্তাহে ৯০ দিন পূর্ণ হওয়ার কথা। এর আগে গত ১১ জুন থেকে গ্যাসের দাম ও সঞ্চালন বাড়ানোর বিষয়ে গণশুনানি শুরু করে কমিশন।

প্রসঙ্গত, গত ১৮ আগস্ট প্রথমবারের মতো পাইপলাইনে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এনএলজি) সরবরাহ শুরু হয়। প্রথমে ১০০ মিলিয়ন ঘনফুট এলএনজি সরবরাহ করা হলেও এখন প্রতিদিন কর্ণফুলি গ্যাস বিতরণ কোম্পানিতে ৩০০ মিলিয়ন ঘনফুট এলএনজি সরবরাহ করা হচ্ছে। অন্যদিকে গ্রিড থেকে সমপরিমান গ্যাস চট্টগ্রামের বদলে অন্য জায়গাতে সরবরাহ করা হচ্ছে।

– বাংলাট্রিবিউন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here