বিএনপি’র ২ নেতার মনোনয়নপত্র বাতিলের সিদ্ধান্ত স্থগিত

0
167

বিএনপি নেতা রুহুল কুদ্দুস তালুকদার দুলু ও ইকবাল মাহমুদ টুকুর মনোনয়নপত্র বাতিলের সিদ্ধান্ত স্থগিত করেছেন হাইকোর্ট। এই সিদ্ধান্তের পর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তাদের অংশগ্রহণে আর কোনো বাধা নেই।

নির্বাচন কমিশনের সিদ্ধান্তের বিরুদ্ধে হাইকোর্টে তাদের করা আপিলের শুনানি শেষে সোমবার এই রায় দিয়েছেন আদালত।

এর আগে নাটোর-২ (সদর ও নলডাঙ্গা) আসনে মনোনয়নপত্র দাখিল করেছিলেন বিএনপির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক এম রুহুল কুদ্দুস তালুকদার দুলু। তবে ফৌজদারি মামলায় দণ্ড থাকায় রিটার্নিং কর্মকর্তা গত ২ ডিসেম্বর দুলুর মনোনয়নপত্র বাতিল করেন। এর বিরুদ্ধে তিনি ইসিতে আপিল করলে ৬ ডিসেম্বর তা খারিজ হয়। ইসির এই সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে রোববার হাইকোর্টে রিট করেছেন দুলু।

অন্যদিকে সিরাজগঞ্জ- ২ আসনের বিএনপির প্রার্থী ইকবাল হাসান মাহমুদ টুকুর মনোনয়নও বাতিল করেছিলেন রিটার্নিং কর্মকর্তা ইকবাল হসান মাহমুদ টুকুকে সাত বছরের কারাদণ্ডসহ অর্থদণ্ডের রায় দিয়েছিলেন আদালত। ওই রায়ের কারণেই তার মনোনয়নপত্র বাতিল করেন রিটার্নিং কর্মকর্তা। পরবর্তীতে ঢাকার আগারগাঁওয়ে নির্বাচন কমিশনে তিনি এর বিরুদ্ধে আপিল করেছিলেন। আপিলের শুনানিতে জানিয়ে দেয়া হয়, আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হতে পারবেন না তিনি। এরপর ইসির ওই সিদ্ধান্তের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন টুকু।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here