বিএনপি চ্যালেঞ্জ মুক্ত!

0
167

রাজনৈতিক নেতাদের কথাবার্তা মনোযোগ দিয়ে শুনলে অনেক সময় মাথা ঝিমঝিম করে। তারা যে কাকে খুশি বা কাকে অখুশি করার জন্য কথা বলেন তা বুঝে ওঠা সাধারণ বুদ্ধির মানুষের কাজ না।

দিন কয়েক আগে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বললেন, বিএনপি নির্বাচনে অংশ নিলে আওয়ামী লীগ ২০ টির বেশি আসন পাবে না। আওয়ামী লীগকে ক্ষমতাচ্যুত করার এত বড় সুযোগ বিএনপি হাত ছাড়া করবে, এটা কেউ ভাবতে পারে? বিএনপি যদি এটা নিশ্চিত হয়ে থাকে যে তারা নির্বাচনে অংশ নিলে আওয়ামী লীগ মাত্র ২০টি আসন পাবে তাহলে তো বিএনপির নির্বাচন থেকে বাইরে থাকার কোনো প্রশ্নই উঠতে পারে না।

কিন্তু নির্বাচনে  যাওয়ার ব্যাপারে বিএনপি তো নানা তালবেতাল শুরু করেছে। একবার বলছে, শেখ হাসিনার সরকারের অধীনে নির্বাচনে যাবে না। আবার বলছে, তত্ত্বাবধায়ক সরকার ছাড়া নির্বাচন যাবে না। আবার বলছে, বেগম জিয়াকে ছাড়া বিএনপি নির্বাচনে যাবে না।

বিএনপির এত কথা শুনে কেউ কি বুঝতে পারে তারা আসলে কি চায়? গত ২৮ আগস্ট বিএনপির মহাসচিব মির্জা আলমগীর আবার বলছেন, আগামী নির্বাচন বিএনপির জন্য নয়, আওয়ামী লীগের জন্য চ্যালেঞ্জ। আওয়ামী লীগের চ্যালেঞ্জ হচ্ছে জনগণ। কারণ জনগণ তাদের ভোট দেবে না।

মানুষ আওয়ামী লীগকে ভোট দেবে না – এটা জানার পর বিএনপির তো এখন উচিত আর অগ্র-পশ্চাত চিন্তা না করে নির্বাচনে কোমর বেধে নেমে পড়া। এতবড় সুযোগ কেউ হাত ছাড়া করে?  বিএনপি যদি সরকার গঠনের সুযোগ পায় তাহলে খালেদা জিয়ার কারামুক্তি এবং তারেক জিয়ার দেশে ফেরা কোনো ব্যাপারই না।

তাই বিএনপির এখন উচিত হবে আর কোনো টালবাহানা না করে আগামী নির্বাচনে অংশগ্রহণের সিদ্ধান্ত নেওয়া। আওয়ামী লীগকে কোণঠাসা করার এতবড় সুযোগ বিএনপি যদি হাতছাড়া করে তাহলে তো পরে বড় খেসারত দিতে হবে!  বিএনপি কি এমন ভুল করবে?

আওয়ামী লীগ ক্ষমতায় থাকার জন্য যদি অপচেষ্টা করে তাহলে জনগণই তার দাঁতভাঙা জবাব দেবে!  কারণ জনগণ তো গোপন মাধ্যমে বিএনপিকে এটা জানিয়ে দিয়েছে যে তারা আর আওয়ামী লীগকে ভোট দেবে না। দরকষাকষি করে সময় নষ্ট না করে বিএনপি নেমে পড়ুক ভোটযুদ্ধে।

বিএনপির মহাসচিব যদি ফাঁকা আওয়াজ না দিয়ে থাকেন তাহলে আওয়ামী লীগকে চ্যালেঞ্জে ফেলার এই মওকা নিশ্চয়ই বেহাত করবেন না। ২০১৪ সালে আওয়ামী লীগকে ফাঁকা মাঠে গোল দেওয়ার সুযোগ দিয়ে বিএনপি এতদিন ধরে যে আঙ্গুল চুষছে আগামীতে যেন তার পুনরাবৃত্তি করতে না হয়। এবার বিএনপি রথ দেখুক, কলাও বেচুক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here