বিতর্ক ছড়ানোর অভিযোগে মিয়ানমারের আরো ২১৬টি অ্যাকাউন্ট বন্ধ করলো ফেসবুক

0
282

জনগণের মধ্যে বিতর্ক ছড়ানো ও পক্ষপাতদুষ্ট তথ্য ছড়ানোর অভিযোগে মিয়ানমারের আরো ২১৬টি অ্যাকউন্ট বন্ধ করার ঘোষণা দিয়েছে ফেসবুক। এর মধ্যে কিছু অ্যাকাউন্ট দেশটির সেনাবাহিনীর সঙ্গে সম্পৃক্ত। বৃহস্পতিবার ব্লগপোস্টে ফেসবুক জানায়, তারা, ৮৯টি ফেসবুক অ্যাকাউন্ট, ১০৭টি পেজ, ১৫টি গ্রুপ ও ৫টি ইনস্ট্রাগ্রাম অ্যাকাউন্ট বন্ধ করেছে। রয়টার্স

এর আগে রোহিঙ্গাদের বিরুদ্ধে ঘৃণা ও সহিংসতা উস্কে দেয়ার সামাজিক প্রচারণা ঠেকাতে ব্যর্থতার সমালোচনার মুখে পড়ার পর ফেসবুক মিয়ানমারের সেনাপ্রধানসহ কয়েকশ’ অ্যাকাউন্ট বাতিল করে। সদ্য বাতিলকৃত অ্যাকউন্টগুলোতে ভিন্ন উদ্দেশ্যে খবর এবং বিনোদনের কনটেন্ট প্রচার, হচ্ছিলো এবং অপরাধ, জাতিগত সম্পর্ক, জনপ্রিয় তারকা ও সেনাবাহিনীর মতো জাতীয় এবং স্থানীয় বিষয় নিয়ে পোস্ট দেওয়া হচ্ছিলো বলে জানিয়েছে ফেসবুক। সামাজিক মাধ্যমটি জানায়, এই কাজের পেছনের লোকগুলো নিজেদের পরিচয় আড়ালের চেষ্টা চালালেও তদন্তে দেখা গেছে এর মধ্যে কিছু অ্যাকাউন্ট মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে সম্পৃক্ত।

২০১৭ সালের আগস্টে মিয়ানমারের রাখাইনে অভিযান চালায় দেশটির সেনাবাহিনী। সেনাবাহিনীর হত্যা, ধর্ষণ, নির্যাতন ও জ্বালাও- পোড়াওয়ের শিকার হয়ে রাখাইন থেকে সাড়ে ৭ লাখেরও বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। এর আগে বিভিন্ন সময় দেশটি থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয় ২ লাখেরও বেশি রোহিঙ্গা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here