‘বিদেশফেরতরা ১৪ দিন ঘরে না থাকলে আইনি ব্যবস্থা’

0
123

যারা বিদেশ থেকে ফিরছেন তারা অন্তত ১৪ দিন ঘরে না থাকলে আইনি ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

শুক্রবার (১৩ মার্চ) সকালে রাজধানীর মহাখালীতে স্বাস্থ্য অধিদপ্তরের নতুন ভবনে নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে এ তথ্য জানান তিনি।

তিনি বলেন, যারা বিদেশ থেকে আসছেন, তারা অন্তত ১৪ দিন নিজের ঘরে থাকুন। আমরা অনেক ক্ষেত্রে দেখছি, তারা কোয়ারেইন্টাইনে থাকছেন না। অনুরোধ করেছি এতদিন। কিন্তু সরকারের সহানুভূতিশীল পদক্ষেপ তারা মানছেন না। তাই এবার সংক্রামক ব্যাধি আইন প্রয়োগ করতে পারি।

এ সময় ফ্লোরা বলেন, সৌদি দূতাবাস থেকে জানানো হয়, যারা সৌদিতে যেতে ইচ্ছুক তারা যেন সরাসরি সৌদিতে যান। তারা যেন অন্য কোনো ট্রানজিট ব্যবহার না করেন।

তিনি আরও বলেন, ইতিমধ্যে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ তাদের ফ্লাইট বন্ধ করে দিয়েছে। এতে আমাদের দেশের অনেক যাত্রী যাতায়াত করতে পারছিলেন না। এদের মধ্যে অনেকের ভিসার মেয়াদ শেষ হয়ে যাচ্ছে বা গেছে। তাদের কোনো সমস্যা হবে না। রাষ্ট্রদূতরা আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয়কে জানিয়েছেন যাদের ভিসার মেয়াদ শেষ হয়ে যাচ্ছে পরবর্তীতে তাদের মেয়াদ বাড়ানো হবে।

সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদসহ বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি ও ইউনিসেফের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। সূত্র: সময়টিভি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here