বিশ্বব্যাংকের তালিকায় বিশ্বের ৬ষ্ঠ বৃহত্তম অর্থনীতির দেশ ভারত

0
175

বিশ্বের ৬ষ্ঠ বৃহত্তম অর্থনৈতিক শক্তির দেশ এখন ভারত। বিশ্বব্যাংকের সর্বশেষ প্রকাশিত তালিকা অনুযায়ী এ তথ্য উঠে এসেছে। বিশ্বের ৬ষ্ঠ বৃহত্তম অর্থনীতির দেশ ভারতে জ্বালানির দাম বৃদ্ধি ও রুপির মান কমলেও প্রত্যাশার চেয়ে বেশি প্রবৃদ্ধি অর্জিত হচ্ছে।

দেশটির অর্থনৈতিক কার্যক্রম বাড়ছে সরকারি ব্যয় বাড়ায় এবং উৎপাদন খাত চাঙ্গা থাকার ফলে। আন্তর্জাতিক মুদ্রা তহবিল, আইএমএফের পূর্বাভাস অনুযায়ী, চলতি অর্থবছর ভারতের জিডিপি প্রবৃদ্ধি হবে ৭ দশমিক ৩ শতাংশ, পরবর্তী বছরে তা বেড়ে হবে সাড়ে ৭ শতাংশ। যেখানে পুরো বিশ্বের গড় প্রবৃদ্ধি ৩ দশমিক ৯ শতাংশ হবে বলে ধারণা করা হচ্ছে। বিশ্বব্যাংকের হিসেবে, চলতি বছরের মাঝামাঝি ফ্রান্সকে টেক্কা দিয়ে বিশ্বের ৬ষ্ঠ বৃহত্তম দেশে উন্নীত হয়েছে ভারত। শীর্ষে আছে যুক্তরাষ্ট্র।

এক দশকের মধ্যে ভারতের মোট দেশজ উৎপাদন বা জিডিপি দ্বিগুণ হয়েছে। আইএমএফের তথ্যানুসারে এখন পর্যন্ত ভারত চলতি অর্থবছরে বিশ্বের দ্রুততম উন্নয়নশীল দেশ হিসেবে নিজের স্থান ধরে রাখবে। ফেব্রুয়ারিতে ভারত এ ক্ষেত্রে চীনকেও অতিক্রম করে গেছে।

বিশ্লেষকেরা মনে করছেন ,চীনের প্রবৃদ্ধির গতি কমে গেলেও, ভারতের প্রবৃদ্ধির চাকা দ্রুত ছুটছে। তাঁরা আশা করছেন, খুব দ্রুতই ভারত যুক্তরাজ্যকে ছাপিয়ে বিশ্বের পঞ্চম অর্থনৈতিক শক্তি হয়ে উঠবে। আর ভারতের এই উত্থানের মূল চালিকাশক্তি হলো উৎপাদন ও ভোক্তা ব্যয়। সূত্র:ডিবিসি নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here