বিশ্বের কাছে উন্নয়নের রোল মডেল বাংলাদেশ : প্রধানমন্ত্রী

0
274

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিশ্বের কাছে উন্নয়নের রোল মডেল বাংলাদেশ। জাতিসংঘ বাংলাদেশকে উন্নয়নশীল দেশ হিসেবে স্বীকৃতি দিয়েছে। এসময় রোহিঙ্গাদের নিজ দেশে ফিরিয়ে নিতে আইডিবি’কে পাশে থাকার আহ্বান জানান প্রধানমন্ত্রী।

রোববার (৯ সেপ্টেম্বর) সকালে রাজধানীর হোটেল রেডিসনে জেদ্দা ভিত্তিক ইসলামি উন্নয়ন ব্যাংকের (আইডিবি) রিজিওনাল হাবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, রিজিওনাল হাব ইসলামিক উন্নয়ন ব্যাংকের ব্যবস্থাপনা কার্যক্রম সদর দফতর থেকে বিকেন্দ্রিকরণেরই একটি অংশ। এর ফলে প্রকল্প ব্যবস্থাপনা, বাস্তবায়ন, কার্যবেক্ষণ ও আইডিবির অন্যান্য আর্থিক উপ-সাংস্কৃতি আরো দক্ষ, উন্নত ও গতিশীল করবে। বিনিয়োগ ঘাটতি পূরণ ও ডেল্টা প্লান ২১০০ বাস্তাবায়নে আইডিবির সহযোগীতা কামনা করেন তিনি।

প্রধানমন্ত্রী আরো বলেন, বাংলাদেশকে আর্থ সামাজিক উন্নয়নে সরকার কাজ করে যাচ্ছে। কিন্তু এই যাত্রা কখনোই মশ্রিণ ছিল না। আমাদের দক্ষ নেতৃত্ব ও বলিষ্ঠ প্রচেষ্টায় দেশ আজ তলা বিহীন ঝুঁড়ি থেকে উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছে। ২০২১ সালের মধ্যে আমরা ২৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করতে সক্ষম হবো। বাংলাদেশ ইতোমধ্যেই আধুনিক প্রযুক্তি দেশের পরিণত হয়েছে। দেশে প্রান্তিক অঞ্চলগুলোকে তথ্য প্রযুক্তির ভিত্তি অবকাঠামো তৈরি করা হয়েছে। শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, জন্মনিবন্ধন, সামাজিক ভাতাসহ ২’শ প্রকার সরকারি সেবা এখন জনগণের হাতের নাগালে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here