বিশ্বের সবচেয়ে দীর্ঘতম সমুদ্র সেতু

0
179

চীনে নির্মিত বিশ্বের সবচেয়ে দীর্ঘতম সমুদ্র সেতু ‘হংকং-ঝুহাই-ম্যাকাও ব্রিজ’ চালু করতে পুরোপুরি প্রস্তুত ম্যাকাও। আগামী মঙ্গলবার এটি উদ্বোধন করা হবে। আর জনসাধারণের জন্য উন্মুক্ত করা হবে বুধবার।

শনিবার চীনের ম্যাকাও বিশেষ প্রশাসনিক অঞ্চল(এসএআর) সরকারের বরাত দিয়ে একথা জানিয়েছে চীনা সরকার পরিচালিত সংবাদ সংস্থা সিনহুয়া।

এসএআর সরকারের তথ্য ব্যুরো জানিয়েছে, চালু হলে সেতুটি ২৪ ঘণ্টা খোলা রাখা হবে। এই সেতু দিয়ে ম্যাকাও ও হংকংয়ের যাত্রী ও যানবাহনগুলো সরাসরি এক অঞ্চল থেকে আরেকটিতে যাওয়া আসা করতে পারবে।

সেতুটি ব্যবহারের ক্ষেত্রে পর্যটকদের সুবিধার কথা চিন্তা করে ম্যাকাও ও ঝুহাইয়ের মধ্যে কাস্টমস ক্লিয়ারেন্সের জন্য একটি যৌথ তদারকি এবং একবারের ছাড়পত্র নীতি অনুসরণ করা হবে।

নতুন এই কাস্টমস সিস্টেমের অধীনে পর্যটকদের এক অঞ্চল থেকে আরেক অঞ্চলে যেতে একবারই ছাড়পত্র দেখাতে হবে। এই প্রক্রিয়া হতে পারে অটোমেটিক বা সেমি-অটোমেটিক বা ম্যানুয়াল।

ব্যুরো’র মতে, পর্যটকদের জন্য দুই ধরনের সরকারি পরিবহন থাকবে। একটি নিয়মিত বাস সার্ভিস এবং আরেকটি শাটল সার্ভিস। এক চেকপয়েন্ট থেকে আরেক চেকপয়েন্টে যেতে-আসতে এই শাটল সার্ভিস ব্যবহার করতে পারবে পর্যটকরা।

গত শুক্রবার সন্ধ্যায় ম্যাকাও এসএআর সরকার ঘোষণা করে, আগামী মঙ্গলবার গুয়াংডং প্রদেশের ঝুহাইতে ‘হংকং-ঝুহাই-ম্যাকাও ব্রিজ’র উদ্বোধন করা হবে। এই উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন ম্যাকাওয়ের প্রধান নির্বাহী চুই সাই অন। সেতুটি জনসাধারণের জন্য উন্মুক্ত করা হবে বুধবার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here