বিশ্ব উষ্ণায়নে বাংলাদেশের জলবায়ুর পরিবর্তন

0
187

র্তমানে জলবায়ু পরিবর্তনের প্রভাব পুরো বিশ্বের একটি আলোচিত বিষয়। এর ফলে পৃথিবী পৃষ্ঠের উষ্ণতা প্রতিনিয়তই বেড়ে যাচ্ছে। বাড়ছে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা। ২০৫০ সাল নাগাদ বাংলাদেশের ৫৩ লাখ মানুষ জলবায়ু পরিবর্তনের শিকার হবেন। বিশেষজ্ঞদের মতে, এর নেতিবাচক প্রভাব পড়বে পানি, মাটি ও ফসলের ওপর। উপকূলীয় মানুষ হারাবে বাসস্থান, বাড়বে পানীয় জলের সংকট। শুকনা মৌসুমে চাষাবাদে রয়েছে পানিসংকট, বদলে গেছে পরিবেশ ও প্রাণি বৈচিত্র। মানুষ নেতিবাচক প্রভাবের শিকার। জলবায়ু পরিবর্তনে বাংলাদেশ এখন লবণসহিষ্ণু ধান নিয়ে কাজ শুরু করেছ। ১ লাখ ৮০ হাজার কৃষককে এই ধানের বীজ দেওয়া হয়েছে। এছাড়া মাটি লবণসহিষ্ণু হওয়ায় সূর্যমুখি ফুলের আবাদ বেড়েছে। ফুলের বিচি থেকে ভোজ্য তেলও পাওয়া যায়।

উষ্ণায়ন বর্তমান বিশ্বের পরিবেশগত প্রধান সমস্যাসমূহের অন্যতম। পৃথিবীর বায়ুম-লের রাসায়নিক গঠনটি শত বছর আগের অবস্থা থেকে ইতোমধ্যে সম্পূর্ণ ভিন্ন। শত বছর আগের তাপমাত্রার চেয়ে বর্তমান বিশ্বে তাপমাত্রা ০.৬০ ডিগ্রি বৃদ্ধি পেয়েছে। বিশ্ব উন্নয়নের ফলে বাংলাদেশে জলবায়ুগত পরিবর্তন, সমুদ্রপৃষ্ঠের উষ্ণতার পরিবর্তন, জনসংখ্যার ঘনত্ব ও বণ্টনের ধরনের পরিবর্তন হতে পারে বলে গবেষকরা আশঙ্কা প্রকাশ করেছেন। বায়ুম-লে কার্বন-ডাই-অক্সাইডের পরিমাণ দ্বিগুণ হওয়ার সাথে সাথে বিশ্বব্যাপী তাপমাত্রার পরিবর্তনের পরিসীমাটি হবে ১.৫ক্ক থেকে ৪.৫ক্ক সেলসিয়াস। বিশ্ব উষ্ণায়ন সমুদ্রের পানির একটি তাপগত স্ফীতি ঘটাবে। তাপমাত্রার বৃদ্ধি মেরু ও পর্বতের বরফ শীর্ষ এবং বরফের চাঁই গলনেও ভূমিকা রাখবে। ব-দ্বীপীয় ভূমি হিসেবে বাংলাদেশের একটি বিশাল এলাকা সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির কারণে জলমগ্ন হবে।

একটি নিম্নাঞ্চলীয় এবং উচ্চ জনসংখ্যা ঘনত্ব দেশ হিসেবে বাংলাদেশ সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির ফলে ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হবে। জোয়ার ভাটার তীব্রতা বাড়ার কারণে উপকূলীয় এলাকাসমূহে ভূমিক্ষয় এবং প্লাবনের মতো ঘটনা ঘটবে। জোয়ারের সময় লোনা পানিতে আরও অভ্যন্তর ভূমিতে অনুপ্রবেশের সহায়তা করবে। উষ্ণায়ন অধিক বৃষ্টিপাত, ব্যাপক বন্যা, খরা প্রভৃতি জলবায়ুগত পরিবর্তন আনবে। পরিবেশ সংরক্ষণ ও টেকসই উন্নয়ন না হলে গোটা পৃথিবী ও তার পরিবেশকে বিশ্ব উষ্ণায়ন ঘটিত বিপর্যয় থেকে রক্ষা করা যাবে না।
লেখক : কথাসাহিত্যিক

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here