বিশ্ব বাণিজ্য সংস্থা থেকে বের হযে যাওয়ার হুমকি ট্রাম্পের

0
174

যুক্তরাষ্ট্রের সাথে আচরণের ধরণ না বদলালে বিশ্ব বাণিজ্য সংস্থা ‘ডব্লিউটিও’ থেকে দেশটির বের হয়ে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ব্লুমবার্গ নিউজকে দেয়া এক সাক্ষাতকারে এসব জানিয়েছেন তিনি।

বিভিন্ন দেশের মধ্যে বৈশ্বিক বাণিজ্য সংক্রান্ত নীতি প্রণয়ন ও বিতর্ক বন্ধে নিয়ন্ত্রক এ সংস্থাটির বিরুদ্ধে ট্রাম্পের অভিযোগ, যুক্তরাষ্ট্রের সাথে অন্যায় আচরণ করছে এ সংস্থাটি। যুক্তরাষ্ট্রের সার্বভৌমত্ব লঙ্ঘনের অভিযোগ সত্ত্বেও সংস্থাটির অন্যান্য দেশের সাথে বাণিজ্য বিরোধ নিষ্পত্তির বিষয়ে সুবিধা না পাওয়ার অভিযোগ তোলেন।

এদিকে এ ধরণের সতর্ক বার্তার মধ্য দিয়ে ট্রাম্পের বাণিজ্য নীতি ও মুক্ত বাণিজ্য নীতির মধ্যে একটি দ্বন্দ্ব পরিষ্কার হয়ে ধরা পড়ছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি। ফিন্যান্সিয়াল টাইমস জানিয়েছে, ট্রাম্পের এ অভিযোগ সংস্থাটির উচ্চ পর্যায়ে উত্তেজনা আরো বৃদ্ধি করবে।
যদিও ক্ষমতা গ্রহণের পর থেকেই ট্রাম্প বিভিন্ন সময়ে এ সংস্থাটি থেকে বের হয়ে যাওয়ার হুমকি দেন।

গতবছর ফক্স নিউজকে দেয়া এক সাক্ষাতকারে তিনি বলেন, যুক্তরাষ্ট্র বাদে ডব্লিউটিও সবার স্বার্থ দেখে। এসময় তিনি সংস্থাটিতে করা বিভিন্ন মামলায় হেরে যাওয়ার বিষয়টিও উল্লেখ করেন। যুক্তরাষ্ট্রের বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইথিজার যুক্তরাষ্ট্রের সার্বভৌমত্বে হস্তক্ষেপের অভিযোগ তোলেন। যদিও গত জুনে যুক্তরাষ্ট্রের ট্রেজারি সেক্রেটারি এক্সিওসে প্রকাশিত এক প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের ডব্লিউটিও থেকে বের হয়ে যাওয়ার বিষয়টি অস্বীকার করেন। বিবিসি, ফিন্যান্সিয়াল টাইমস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here