বুধবার থেকে শারিরীক উপস্থিতি এবং ভার্চুয়ালি বিচারকার্য পরিচালনায় হাইকোর্ট বেঞ্চ গঠন

0
35

আগামী ১২ আগষ্ট বুধবার থেকে শারিরীক উপস্থিতিতে এবং ভার্চুয়ালি বিচারকার্য পরিচালনায় সুনির্দিষ্ট বিচারিক এখতিয়ার দিয়ে হাইকোর্ট বেঞ্চ গঠন করে দিয়েছেন প্রধান বিচারপতি।

বৈশ্বিক মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯) জনিত উদ্ভূত পরিস্থিতির কারণে দীর্ঘ প্রায় ৫ মাস পর শারীরিক উপস্থিতিতে সুপ্রিমকোর্টের হাইকোর্ট বিভাগে বিচার কার্যক্রম শুরু হচ্ছে বুধবার।
শারিরীক উপস্থিতি ও শারীরিক উপস্থিতি ছাড়া উভয়ভাবেই বিচার কার্যক্রম পরিচালনা করা হবে হাইকোর্টে।

গত বৃহস্পতিবার ভিডিও কনফারেন্সে আয়োজিত সুপ্রিমকোর্টের ফুলকোর্ট সভায় বিচারপতিগন মতামত প্রকাশ করেন। সে আলোকে শারিরীক উপস্থিতি ও ভার্চুয়াল বিচার কার্যক্রম পরিচালনায় সুনির্দিষ্ট বিচারিক এখতিয়ার দিয়ে বেঞ্চ গঠন করে আজ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সুপ্রিমকোর্ট প্রশাসন। যা সুপ্রিমকোর্টের ওয়েবসাইটেও তা প্রকাশ করা হয়েছে।

সুপ্রিমকোর্টের হাইকোর্ট বিভাগের ডেপুটি রেজিস্ট্রার (প্রশাসন ও বিচার) মোহাম্মদ আক্তারুজ্জামান ভূঁইয়া স্বাক্ষরিত একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শারীরিক উপস্থিতির মাধ্যমে আগামী ১২ আগস্ট বুধবার সকাল সাড়ে ১০ টা থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সুনির্দিষ্ট বিচারিক এখতিয়ার দিয়ে নিয়মিত বেঞ্চ গঠন করে দিয়েছেন প্রধান বিচারপতি।

বিজ্ঞপ্তিতে দেখা যায়, শারিরীক উপস্থিতিতে বিচার কার্যক্রম পরিচালনায় ১৮ বেঞ্চ সুনির্দিষ্ট বিচারিক এখতিয়ার দিয়ে গঠন করে দিয়েছেন প্রধান বিচারপতি।

অপর এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শারীরিক উপস্থিতি ছাড়া ১২ আগষ্ট বুধবার সকাল সাড়ে ১০ টা থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত হাইকোর্টের ৩৫ বেঞ্চে প্র্যাকটিস নির্দেশনা মেনে তথ্য প্রযুক্তি ব্যবহার করে বিচার কার্যক্রম পরিচালনা করা হবে। সুনির্দিষ্ট বিচারিক এখতিয়ার দিয়ে ৩৫ টি বেঞ্চ গঠন করে দিয়েছেন প্রধান বিচারপতি। যা সুপ্রিমকোর্টের ওয়েবসাইটে বিস্তারিত প্রকাশ করা হয়েছে।

(বাসস)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here