বৃহত্তর ঐক্যের গোড়ায় গলদ

0
175

গামী সংসদ নির্বাচনকে আসনে রেখে দেশে একটি বৃহত্তর সরকারবিরোধী রাজনৈতিক ঐক্য গড়ে তোলার উদ্যোগ-আয়োজন চলছে। বিকল্পধারা বাংলাদেশের সভাপতি ডা. বদরুদ্দোজা চৌধুরী এবং গণফোরামের সভাপতি ড. কামাল হোসেনকে সামনে রেখে এই ঐক্য তৎপরতা চলছে। এক সঙ্গে কাজ করার সিদ্ধান্ত হলেও বিভিন্ন বিষয়ে জটিলতা এখনও আছে। ড. বি. চৌধুরীকে সভাপতি করে যুক্তফ্রন্ট গঠিত হওয়ায় কামাল হোসেন কিছুটা মনঃক্ষুণ্ণ হয়েছেন। এই দুই সিনিয়ার নেতার কে কোন পদ পাবেন তা নিয়ে ঠান্ডা লড়াই আছে। ‘বৃহত্তর  জাতীয় ঐক্য’ গড়ার ব্যাপারে একমত থাকলেও নেতৃত্বের প্রশ্ন দ্বিধাদ্বন্দ্ব আছে।  বি চৌধুরীকে প্রধান নেতা ভাবা হবে, নাকি কামাল হোসেনকে তা এখনও স্পষ্ট নয়। তবে আগামী দিনগুলোতে এক সঙ্গে আন্দোলন করার ব্যাপারে এই দুই নেতা একমত হয়েছেন।

গত ২৮ আগস্ট সন্ধ্যায় ড. কামাল হোসেনর বাসায় একটি বৈঠক হয়েছে। বৈঠক মধুরেণ সমাপয়েত হয়নি। কর্মসূচি প্রণয়ন নিয়ে একটি কমিটি গঠনকে কেন্দ্র করে সভায় অসন্তোষ দেখা দেয়। বিশেষ করে কমিটিতে মাহমুদুর রহমান মান্নার নাগরিক ঐক্যের জাহিদুর রহমানের নাম থাকায় ড. কামাল নিজে উষ্মা প্রকাশ করেন। কামাল হোসেনের মনোভাব পছন্দ করেননি মান্না। মান্না কিছুটা বেজার মুখেই আগেভাগে বৈঠক থেকে চলে যান।  তবে বৈঠকসূত্রে জানা যায়, সামান্য ভুলবোঝাবুঝি থাকলেও ঐক্য শেষ পর্যন্ত হবেই। কারণ জাতীয় ঐক্য এখন সময়ের দাবি।

কিন্তু রাজনৈতিক মহলে প্রশ্ন উঠেছে, এই ঐক্যের লক্ষ কি? কি অর্জন করতে চায় এই জাতীয় ঐক্য?  লক্ষ যদি হয় ক্ষমতা বদল তাহলে তো তাদের নির্বাচনে জিততে হবে। দেশে বর্তমান বাস্তবতায় এই ঐক্য প্রয়াসীদের কি জয়লাভের কোনো সম্ভাবনা আছে? কোনো রাজনৈতিক ভাষ্যকার বা চিন্তকই এটা মনে করেন না যে ডা. বি চৌধুরী বা ড. কামাল হোসেনের দল শতভাগ সুষ্ঠু নির্বাচন হলেও ভোটে জিতবে। তাহলে? ভোডে জিততে হলে বি চৌধুরী এবং কামাল গংদের যেতে হবে বিএনপির দরবার। খালেদা-তারক কি বি চৌধুরীকে নেতা মেনে চলতে পারবে?

‘যেকোনো মূল্যে বর্তমান সরকারকে ক্ষমতাচ্যুত করার রাজনীতি কি হালে পানি পাবে?আওয়ামী লীগ কি জনসমর্থনহীন দল? বিএনপি  চাইলেই কি আওয়ামী লীগকে ক্ষমতা থেকে সরাতে পারবে? জামায়াতে ইসলামী কি চায়? বিদেশি মুরুব্বিদেরই বা চাওয়া কি? সুশাসন আজকাল সবাই চায়। সুশাসন জিনিসটি শুনতে ভালো। একজন পথচারীকে জিজ্ঞেস করেছিলাম, আপনি কি সুশাসন চান?

কিছুক্ষণ ফ্যালফ্যাল করে তাকিয়ে থেকে তিনি বলেন, ওটা কোন ফল বাবা?  ওটা জীবনে দেখছিও না। খাইছিও না!
মানুষ শান্তি চায়, স্বস্তি চায়। যে রাজনীতি সেটা দিতে পারবে মানুষ সম্ভবত সে রাজনীতির পক্ষেই থাকবে। জোট-ঘোট নিয়ে আম জনতার উৎসাহ এখনও দানা বেধেছে বলে মনে হয় না।

লেখক: গ্রুপ যুগ্ম সম্পাদক, আমাদের নতুন সময়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here