বৈচিত্র্যপূর্ণ মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি

0
171

যুক্তরাষ্ট্রে গত বছরের মধ্যবর্তী নির্বাচনে জয়ী প্রতিনিধিরা শপথ নিয়েছেন। এরমধ্য দিয়ে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ হাউজ অব রিপ্রেজেন্টেটিভের দখল ফিরে পেয়েছে ডেমোক্রেট পার্টি। বিবিসির খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের ইতিহাসে এবারের এ প্রতিনিধি পরিষদেই সবচেয়ে বেশি বৈচিত্র্যের সমাহার।

দেশটির বিভিন্ন সংসদীয় এলাকায় এবারই সবচেয়ে বেশি নারী প্রতিনিধিত্ব করছেন। এছাড়া মুসলিম কংগ্রেসওম্যান হয়ে ইতিহাস গড়েছেন রাশিদা তালিব ও ইলহান ওমর। আর প্রতিনিধি হিসেবে আছেন আদিবাসী দুই মার্কিন নারী ডেবরা হাল্যান্ড ও শেরিস ডেভিডস।

প্রতিনিধি পরিষদের সবচেয়ে কমবয়সী কংগ্রেসওম্যান হিসেবে নিউ ইয়র্ক থেকে নির্বাচিত হয়েছেন আলেক্সান্দ্রিয়া ওকাসিও-কর্টেজ। তাই এবারের কংগ্রেসের নিম্নকক্ষ বৈচিত্র্যপূর্ণই বলা যায়।

বৃহস্পতিবার প্রতিনিধি পরিষদের নতুন স্পিকার হিসেবে ক্যালিফোর্নিয়া থেকে বিজয়ী ন্যান্সি পেলোসি নির্বাচিত হয়েছেন। এর ফলে ওয়াশিংটনের তৃতীয় ক্ষমতাধর ব্যক্তিতে পরিণত হলেন পেলোসি।

এর আগে ২০০৭ সালেও এক দফা হাউজ অব রিপ্রেসেন্টেটিভের স্পিকার হয়েছিলেন ডেমোক্রেট পার্টির এই প্রভাবশালী নেতা।

মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের অর্থায়ন নিয়ে হোয়াইট হাউসের সঙ্গে কংগ্রেসের রেষারেষিতে সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের অচলাবস্থার মধ্যেই প্রতিনিধি পরিষদের স্পিকার তুলে নিলেন পেলোসি।

দায়িত্ব পাওয়ার পর পেলোসি বলেন, তিনি চলমান অচলাবস্থা কাটাতে চান, তবে দেয়াল নির্মাণে ট্রাম্পের চাহিদা পূরণ করে নয়।

তিনি বলেন, নারীদের ভোটাধিকার পাওয়ার ১০০ বছরে সুনির্দিষ্টভাবে কেবল কংগ্রেসের এ কক্ষের একজন নারী স্পিকার হয়ে আমি গর্বিত। আমাদের সবারই এখন সক্ষমতা ও সুযোগ হয়েছে কংগ্রেসের আরও শতাধিক নারীর সঙ্গে কাজ করার, ইতিহাসে (নারীর) এ সংখ্যাই সর্বোচ্চ।

এদিকে কংগ্রেসের নিম্নকক্ষের স্পিকার নির্বাচিত হওয়ায় ডেমোক্রেট এ নেত্রীকে অভিনন্দন জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, এটি খুবই দারুণ অর্জন। আশা করছি আমরা একসঙ্গে কাজ করতে পারবো।

উল্লেখ্য, কংগ্রেসের চলতি প্রতিনিধি পরিষদে ডেমোক্রেট-রিপাবলিকান মিলিয়ে ১০২ জন নারী সংসদ সদস্য রয়েছেন। যা মার্কিন কংগ্রেসের ইতিহাসে সর্বোচ্চ। তাদের মধ্যে ৪৩ জন অশ্বেতাঙ্গ। আর প্রথমবার নির্বাচিত হয়েছেন এমন নারী সংসদ সদস্যের সংখ্যা ৩৬।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here