বৈষম্য কমিয়ে নারীদের প্রতি শ্রদ্ধাবোধ বৃদ্ধি করতে হবে, বললেন স্পিকার

0
94

 স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, পারিবারিক বৈষম্য কমিয়ে নারীদের প্রতি শ্রদ্ধাবোধ বৃদ্ধির মাধ্যমে নারী-পুরুষকে একসাথে এগিয়ে যেতে হবে। নারীর অধিকার ও অর্থনৈতিক ক্ষমতায়নে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিরলসভাবে কাজ করে গেছেন। রোববার জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে ‘নারী উন্নয়নে বঙ্গবন্ধু’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথি হিসেবে এসব কথা বলেন। অনুষ্ঠানে জাতীয় প্রেস ক্লাবের পক্ষ থেকে প্রখ্যাত কথাসাহিত্যিক সেলিনা হোসেনকে সম্মাননা তুলে দেন স্পিকার।

স্পিকার বলেন, রাজনৈতিক ও অর্থনৈতিক মুক্তির জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজীবন লড়াই সংগ্রাম করেছেন। স্বাধীনতা অর্জনের পরই জাতিকে উপহার দিয়েছেন বিশ্বসেরা সংবিধান যাতে নারীর অধিকার তিনি প্রতিষ্ঠা করে গেছেন। যুদ্ধবিধ্বস্ত দেশ পুনর্গঠনের সময় নারী উন্নয়নকে প্রাধান্য দিয়েছেন বঙ্গবন্ধু।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, জাতির পিতার অন্যতম স্বপ্ন ছিল নারীদের এগিয়ে নিয়ে যাওয়া। তাঁর এ স্বপ্ন বাস্তবায়নে ছায়াসঙ্গী হয়ে কাজ করে গেছেন বেগম ফজিলাতুন্নেসা মুজিব। নারীদের সার্বিক মুক্তিসহ সকল আন্দোলন সংগ্রামে বঙ্গবন্ধুর জন্য অনুপ্রেরণা ছিলেন আলোকিত এই নারী।

স্পিকার বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নারী উন্নয়নে ব্যাপক অগ্রগতি সাধিত হয়েছে। সেনাবাহিনী, বিমানবাহিনী, পুলিশ বাহিনী সহ সকল ক্ষেত্রে আজ নারীদের অংশগ্রহণ দৃশ্যমান। নারীরা অত্যন্ত দক্ষতার সাথে সকল দায়িত্ব পালন করছে।

জাতীয় প্রেস ক্লাবের সিনিয়র সহ-সভাপতি ওমর ফারুক-এর সভাপতিত্বে ও শাহনাজ বেগমের উপস্থাপনায় অনুষ্ঠানে কথাসাহিত্যিক সেলিনা হোসেন, কবি হেলাল হাফিজ, জহির আল আমিন, নাসিমা মিনু, আজিজুল ইসলাম ভূইয়া, পিয়ালি বেগম, সোহরাব হাসান বক্তব্য রাখেন। অনুষ্ঠানে জাতীয় প্রেস ক্লাবের নেতৃবৃন্দ, সিনিয়র সাংবাদিকবৃন্দ, বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দসহ গণমাধ্যমকর্মীগণ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে মূল প্রবন্ধ পাঠ করেন জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here